৩৭ প্রতিষ্ঠানের ওঠা-নামায় লেনদেন ৭০ কোটি

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ জুন ২০২০, ১৯:৩৭

শেয়ারবাজারের পতন ঠেকাতে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) প্রতিটি কোম্পানির শেয়ারের ফ্লোর প্রাইস (দাম কমার সর্বনিম্ন সীমা) নির্ধারণ করে দেয়ায় এখন বেশির ভাগ কো্ম্পানির লেনদেন প্রায় হচ্ছে না। ফলে হাতে গোনা কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম ওঠা-নামার সুযোগ রয়েছে। গতকাল পুঁজিবাজারে মূলত এমন ৩৭টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। তাতে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৭০ কোটি টাকার লেনদেন হয়।

টানা চার কার্যদিবস দরপতনের পর আজ রবিবার ডিএসই ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক কিছুটা বেড়েছে। তবে ৬৬ দিনের সাধারণ ছুটি শেষে বাজার খোলার পর গত কয়েক দিনের মতো আজও ডিএসইতে আড়াই শর বেশি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়নি।

তালিকাভুক্ত প্রায় ৮৫ ভাগ প্রতিষ্ঠানের লেনদেন না হওয়ায় গত বৃহস্পতিবার ডিএসইতে ১৩ বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেনের রেকর্ড হয়। ওইদিন এই বাজারে মাত্র ৪৩ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ে, দাম কমে কমে ১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

এদিন ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের চেয়ে ৮ পয়েন্ট বেড়ে তিন হাজার ৯৬১ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে এক হাজার ৩২৭ পয়েন্টে আর ডিএসই শরিয়াহ্ দুই পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯১৮ পয়েন্টে।

ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মা শেয়ার। কোম্পানিটির ৯ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা গ্রামীণফোনের ৭ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। ৪ কোটি ৫১ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সেন্ট্রাল ফার্মাসিটিক্যাল।

শীর্ষ দশ লেনদেনের অন্য কোম্পানিগুলো হলো- বেক্সিমকো ফার্মা, লিন্ডা বিডি, সামিট পাওয়ার, বেক্সিমকো, ইন্দো-বাংলা ফার্মাসিটিক্যাল, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল এবং এক্সিম ব্যাংক।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২৩ পয়েন্ট। লেনদেন হয়েছে ৯ কোটি ৭৬ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ৯০ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৩টির, কমেছে ১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৬২টির।

(ঢাকাটাইমস/৭জুন/মোআ)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :