ঢাবির ল্যাবে ৪০ মিনিটে করোনা শনাক্ত!

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ জুন ২০২০, ২২:৫৬ | প্রকাশিত : ০৭ জুন ২০২০, ২২:২১

র‌্যাপিড কলোরোমেট্রিক টেস্টের (আরটি-ল্যাম্প টেস্ট কিট) প্রক্রিয়া অনুসরণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা স্যাম্পল পরীক্ষা মাত্র ৪০ মিনিটে করোনাভাইরাস (সার্স কোভ-২) শনাক্ত করেছেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মনে করছে এ প্রক্রিয়া ব্যবহার করলে দ্রুত করোনাভাইরাসে সংক্রমিত ব্যক্তিদের শনাক্ত করা যাবে।

রবিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জেবা ইসলাম সেরাজের নেতৃত্বে একদল গবেষক বিশ্ববিদ্যালয়ের ল্যাবে এ পরীক্ষাটি সম্পন্ন করেছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয় , ঢাকা বিশ্বিবদ্যালয়ের ল্যাবে র‌্যাপিড কলোরোমেট্রিক টেস্টের প্রক্রিয়া অনুসরণ করে করোনাভাইরাস (সার্স কোভ-২) সফলভাবে শনাক্ত হয়েছে। এ প্রক্রিয়াটি আরটি-ল্যাম্প টেস্ট কিট নামে বহুল প্রচলিত। শনাক্তকরণ প্রক্রিয়াটি একটি সাধারণ ইনকিউবেটর বা তাপ নিয়ন্ত্রণ যন্ত্র ব্যবহার করে মাত্র ৩০-৪০ মিনিটে সম্পন্ন করা সম্ভব হয়েছে। পরীক্ষায় করোনা পজিটিভ স্যাম্পলের ক্ষেত্রে হলুদ এবং নেগেটিভ স্যাম্পলের ক্ষেত্রে গোলাপি রঙ প্রদর্শন করে।

জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ এবং ‘বায়োটেক কনসার্ন যৌথভাবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) পরীক্ষাটির কার্যকারিতা পরীক্ষার জন্য ইতিমধ্যে আবেদন করেছে। পরবর্তী সময়ে ড্রাগ এডমিনিস্ট্রেশন বোর্ডে অনুমতির জন্য আবেদন করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই কিটটি আমেরিকান মলিকিউলার বায়োলজি রিএজেন্ট এবং কিট উৎপাদনকারী প্রতিষ্ঠান নিউ ইংল্যান্ড বায়োল্যাবস দ্বারা উৎপাদিত। বাংলাদেশে ‘বায়োটেক কনসার্ন’ এর একমাত্র পরিবেশক। বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ মনে করছে এই আরটি ল্যাম্প টেস্ট পরীক্ষা পদ্ধতি কোভিড-১৯ রোগীদের দ্রুত শনাক্তকরণ এবং তাদের দ্রুত পৃথকীকরণ করতে সাহায্য করবে। এটি অত্যন্ত সহজ একটি ডায়াগনসিস পদ্ধতি যা দেশের প্রবেশ পথগুলোতে এবং উপজেলা পর্যায়ে খুব সহজেই প্রতিষ্ঠিত করা সম্ভব।

(ঢাকাটাইমস/০৭জুন/এমআই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :