শেয়ারবাজারে ফের পতন

প্রকাশ | ০৮ জুন ২০২০, ১৭:১৪

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকা টাইমস

টানা চার কার্যদিবস পতনের পর রবিবার উত্থান হলেও আজ সোমাবর  আবার পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে বেড়ে শত কোটি টাকা ছাড়িয়েছে। আর লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর বেশিরভাগেরই শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৩ হাজার ৯৫৬ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট এবং সিডিএসইটি ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯১৭ পয়েন্টে, ১৩২৫ পয়েন্টে এবং ৭৮৪ পয়েন্টে।

আজ ডিএসইতে ১০৬ কোটি টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৩৫ কোটি ৯৮ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৭০ কোটি ২ লাখ টাকার।

ডিএসইতে আজ ২৮৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২টির বা ৪ শতাংশের, শেয়ার দর কমেছে ২৪টির বা ৮ শতাংশের এবং ২৪৭টির বা ৮৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব সূচক বেড়েছে। সার্বিক সূচক সিএএসপিআই ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ২৫০ পয়েন্টে। সিএসইতে আজ ৯১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১০টির দর বেড়েছে, কমেছে ১৬টির আর ৬৫টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১ কোটি ৫১ লাভ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ঢাকা টাইমস/ ০৮ জুন/ আরএ