‘এক বছরে যেভাবে ৩৭ কেজি ওজন কমিয়েছি’

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১০ জুন ২০২০, ১২:৪৫

অতিরিক্ত ওজনের কারণে ২২ বছর বয়সী সুশান্ত শ্রীবাস্তব প্রচুর নেতিবাচক মন্তব্য এবং অযাচিত পরামর্শ পেয়েছিলেন। এরপরই তিনি কঠোর পরিশ্রম করে এক বছরে ৩৭ কেজি ওজন কমিয়েছেন। তার এই ওজন কমানোর বিস্তারিত টাইমস অফ ইন্ডিয়াকে জানিয়েছেন তিনি। যারা ওজন সমস্যায় ভুগছেন তারা সুশান্তের পরামর্শ পড়ে দেখতে পারেন। ঢাকা টাইমস পাঠকদের জন্য সুশান্তের ওজন কমানোর বিস্তারিত প্রক্রিয়া তুলে ধরা হলো-

নাম: সুশান্ত শ্রীবাস্তব

পেশা: শিক্ষার্থী

বয়স: ২২ বছর

উচ্চতা: ৫ ফুট ১১ ইঞ্চি

শহর: মহীশূর, কর্ণাটক

সর্বাধিক ওজন রেকর্ড করা হয়েছে: ১১৫ কেজি

ওজন হ্রাস: ৩৭ কেজি

ওজন হ্রাস করতে লেগেছে এক বছর।

টার্নিং পয়েন্ট: আমি সর্বদা সচেতন ছিলাম যে আমার ওজন বেশি ছিল কিন্তু আমি আসলে এর জন্য কিছু করিনি। আমার ডায়েটে ন্যূনতম দিকে মনোযোগ দেওয়া উচিত ছিল। তবে আমি আমার ওজন নিয়ে লড়াই করে চলেছি এবং আমার জীবনযাত্রাকে পরিবর্তন করতেও মাথা ঘামাইনি। যাইহোক, এমন একটি সময় এসেছিল যখন আমি ধীরে ধীরে বুঝতে পেরেছিলাম যে আমার ওজন কমানো প্রয়োজন। অনেকে এ বিষয়ে অযথা পরামর্শ দিত আমি তাদের ভুল প্রমাণ করতে চেয়েছিলাম।

খাবার:

সকালের নাস্তা: সাধারণত সকালে এক কাপ ব্ল্যাক কফি খাই। যেদিন সত্যিই ক্ষুধার্ত বোধ করি সেদিন এক বাটি ওটস এবং ৪টি সিদ্ধ ডিমের সাদা অংশ রয়েছে খাই।

দুপুরের খাবার: ৪টি রুটি, এক বাটি ডাল এবং সবুজ শাকসব্জি খাই।

রাতের খাবার: চারটি ডিমের সাদা অংশ ও দুটি পুরো ডিম, চারটি রুটি এবং ২০০-২৫০ গ্রাম ভাজা মুরগি।

ব্যায়ামের আগের খাবার: বুলেট কফি।

ব্যায়ামের পরের খাবার: বাড়িতে তৈরি স্মুদি।

ওয়ার্কআউট: আমার কয়েকজন বন্ধু ব্যতীত আমাকে গাইড করার জন্য কেউ নেই, তাই বেশিরভাগ ক্ষেত্রেই আমি অনুশীলনের জন্য অনলাইন টিউটোরিয়ালের উপর নির্ভর করি। আমার ওয়ার্কআউটে ওজন প্রশিক্ষণ, এইচআইআইটি এবং প্রিয় ক্রসফিট অন্তর্ভুক্ত রয়েছে।

ফিটনেসের গোপনীয়তা: আপনি রাতারাতি ফলাফলের আশা করতে পারবেন না। কঠোর পরিশ্রম, ধারাবাহিক প্রচেষ্টা, সুষম পুষ্টি এবং সর্বোপরি নির্দিষ্ট সময় পরই যথাযথ ফলাফল আসে।

ঢাকা টাইমস/১০জুন/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :