অধ্যাপক আবদুল কাইউম প্রয়াত, বাংলা একাডেমির ডিজির শোক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ জুন ২০২০, ২২:১৮

বিশিষ্ট নজরুল গবেষক অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল কাইউম আর নেই। শুক্রবার সকাল আনুমানিক দশটার দিকে রাজধানীর সিদ্ধেশ্বরীর নিজ বাসায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। বার্ধক্যজনিত কারণে তাঁর মৃত্যু হয়েছে বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

বিশিষ্ট এই অভিধান বিশেষজ্ঞ ও সম্পাদক বাংলা একাডেমির ফেলো ছিলেন। এছাড়া তিনি কবি নজরুল ইনস্টিটিউটের ট্রাস্টি বোর্ডেরও সদস্য।

বাংলা একাডেমির মহাপরিচালক (ডিজি) কবি হাবীবুল্লাহ সিরাজী তাঁর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

এক শোকবার্তায় তিনি বলেন, অধ্যাপক কাইউম ভাষা-গবেষণা, মধ্যযুগের বাংলা সাহিত্যের তথ্য-উদঘাটন, পাণ্ডুলিপি পাঠোদ্ধার, সাময়িকপত্র-চর্চার মধ্য দিয়ে তাঁর গবেষক-সত্ত্বাও অনন্যতার পরিচয় দিয়েছেন। 'সাময়িকপত্রে সাহিত্য প্রসঙ্গ', 'চকবাজারের কেতাবপট্টি', 'অভিধান'- এর মতো বই তাঁকে স্মরণীয় করে রাখবে৷ অধ্যাপক রাজিয়া সুলতানা সহযোগে ' আলাওল রচনাবলি' সম্পাদনা তাঁর অক্ষয় কীর্তি।

প্রাবন্ধিক মোহাম্মদ আবদুল কাইউম ১৯৩১ সালের ১২ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তাঁর বাবা এক সময়ের জনপ্রিয় ঔপন্যাসিক ও প্রকাশক মোহাম্মদ কাসেম । মখদুমিয়া লাইব্রেরি ছিল তাঁর বাবার প্রকাশনা প্রতিষ্ঠান । শিক্ষালাভ করেন ঢাকা কলেজ, ঢাকা ও লন্ডন বিশ্ববিদ্যালয়ে । তিনি বিভিন্ন কলেজ, বাংলা একাডেমি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে কাজ করার পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ‘নজরুল অধ্যাপক’ হিসেবে অধ্যাপনা করেন ।

আজ বিকেলে রাজধানীর আজিমপুর কবরস্থানে তাকে দাফন করা হয়। তিনি স্ত্রী, দুই ছেলে ও দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

(ঢাকাটাইমস/১২জুন/এইচএফ)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :