টানা বৃষ্টিতে লোকসানের আশঙ্কা ব্রাহ্মণবাড়িয়ার চাতাল মালিকদের

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জুন ২০২০, ১৩:৪০

গত কয়েক দিনের টানা বৃষ্টিতে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের প্রায় সাড়ে চার শতাধিক চাতালকলে নষ্ট হচ্ছে কোটি কোটি টাকার সেদ্ধ ধান। পরবর্তীতে রোদে শুকিয়ে এসব ধান দিয়ে চাল উৎপাদন করা হলে চালের মান যেমন নষ্ট হবে তেমনি দুর্গন্ধ ছড়ানোর কারণে অর্ধেক দামে বিক্রি করতে হবে বলে আশঙ্কা চাতালকল মালিকদের।

জানা গেছে, উপজেলার এসব চাতালকলে কর্মরত আছে প্রায় ৩০ হাজার শ্রমিক। টানা বৃষ্টির কারণে ধান শুকাতে না পারায় মজুরি পাচ্ছেন না তারাও। ফলে ধার-দেনা করে কোনো রকমে দিনাতিপাত করছেন তারা। এদিকে বৃষ্টির পানিতে ধানে চারা গজিয়ে গেছে। এছাড়া খোলা মাঠে টুপরি দিয়ে রাখা ধানও নষ্ট হওয়ার আশঙ্কা করছেন চাতাল মালিকরা।

এ ব্যাপারে জেলা চাতালকল মালিক সমিতির সাবেক সাধারণ সম্পাদক ওবায়দুল্লাহ জানান, আশুগঞ্জ মোকামে ধানের আমদানি এমনিতেই সর্বনিম্নে নেমে এসেছে। বর্তমানে উপজেলার শতাধিক চাতালকলে প্রায় অর্ধলক্ষ টন ধান সিদ্ধ করে রাখা। বাকি চাতালগুলোতে অর্ধলক্ষ টন ধান রয়েছে হাউজে ভেজানো। টানা বৃষ্টির কারণে এসব ধান শুকানো যাচ্ছে না। এতে প্রায় চার কোটি টাকার ধানের ক্ষতি হতে পারে।

প্রসঙ্গত, বৃহত্তর হাওর অঞ্চল কিশোরগঞ্জ, সিলেট, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, নেত্রকোনা, ময়মনসিংহসহ দেশের বিভিন্ন স্থান থেকে আশুগঞ্জ মোকামে প্রতিদিনই আসছে হাজার হাজার মণ ধান। আর এসব ধান স্থানীয় রাইস মিলে প্রক্রিয়াজাত করে চালে পরিণত করে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা, নোয়াখালী, চাঁদপুর ও ফেনীসহ দেশের বিভিন্ন স্থানে সড়ক ও নৌপথে সরবরাহ করে এসব এলাকার চালের চাহিদা পূরণ করা হয়।

ঢাকাটাইমস/১৪জুন/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :