রাতের রাণীর সুবাসে ফুলপ্রেমীরা মুগ্ধ!

ফরমান শেখ, ভূঞাপুর (টাঙ্গাইল)
| আপডেট : ১৫ জুন ২০২০, ১৯:১৪ | প্রকাশিত : ১৫ জুন ২০২০, ১৭:১২

ফুল ভালোবাসার প্রতীক হলেও মানুষভেদে ফুলের পছন্দে তারতম্য দেখা যায়। কারও পছন্দ গোলাপ, কারও কদম। কারও পছন্দ বিদেশি কোনো ফুল। তবে নাইট কুইন নামের ফুলটির রূপ আর বৈশিষ্ট্যের কারণে নজর কাড়ে সবারই।

বছরে মাত্র একবার ফোটা ফুলটি রাতের আঁধারে নিজের সৌন্দর্য মেলে ধরে আর সকাল হওয়ার আগেই ফের ঝরে পড়ে। এই ফুলের জন্য টানা এক বছর অপেক্ষা করতে হয় ফুলপ্রেমীদের। দেশে দুর্লভ প্রজাতির ফুল হিসেবেই গণ্য করা হয় নাইট কুইনকে। টাঙ্গাইলের মধুপুর পৌর শহরের বাসিন্দা ও ফুলপ্রেমী মানিক বসুর বাড়িতে ফুটেছে দুর্লভ এই ফুল।

মানিক বসু ময়মনসিংসের মুক্তাগাছা গাবতলী মহিলা ডিগ্রী কলেজের হিসাব বিজ্ঞানের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত। তিনি ফুলকে ভালবেসে তার বাসায় ছাদে ও জানালায় টবে করেছেন ফুল বাগান। এতে অন্যান্য ফুলের গাছ লাগানোর পাশাপাশি নাইট কুইন ফুলগাছও লাগিয়েছেন তিনি। কয়েক বছর অপেক্ষার পর গত শনিবার রাতে বাসার ছাদে দুর্লভ এই নাইট কুইন ফুল ফুটেছে।

মানিক বসু জানান, ৩০টি নাইট কুইন লাগিয়ে ছিলেন তিনি। তার মধ্যে ৬ থেকে ১০ টি গাছে সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত নাইট কুইন ফুটেছে। বাকিগুলোতে কলি এসেছে। কুইনের সুগন্ধে চারপাশ নান্দনিক পরিবেশ তৈরি হয়। প্রতিবেশীরা এক নজর দেখার জন্য বাসায় ভিড় জমাচ্ছে।

প্রসঙ্গত, নাইট কুইনের বৈজ্ঞানিক নাম পেনিওসিরাস গ্রেজ্জি। বিরল ক্যাকটাস জাতীয় এ ফুলটির বৈশিষ্ট্য অন্যান্য ফুলের তুলনায় একটু আলাদা। বছরে মাত্র একদিন এবং মধ্যরাতে পূর্ণ বিকশিত হয়। আর শেষ রাতেই জীবনাবসান ঘটে। পাথরকুচির মতো পাতা থেকেই এই ফুলগাছের জন্ম হয়। আবার পাতা থেকেই প্রস্ফুটিত হয় ফুলের গুটি। ১৫ দিন পর গুটি থেকে কলি হয়। যে রাতে ফুলটি ফুটবে, সেদিন বিকেল থেকেই কলি অদ্ভুত সুন্দর রুপে সাজে। ধীরে ধীরে অন্ধকার যখন চারিদিকে ঘিরে ধরে, ঠিক তখন নিজের সৌন্দর্যে স্বমহিমায় প্রকাশিত হয় ফুলটি। এর সুবাসে তীব্রতা না থাকলেও অদ্ভুত মিষ্টি মাদকতা আছে, যা পুষ্পপ্রেমীদের সবসময়ই টানে।

ফুল দেখতে আসা সাদিকা হাসান, শিউলী আক্তার, লিপি খাতুন ও ৫ম শ্রেণির ছাত্র হাসান মাহমুদ বলেন, ‘নাইট কুইন আগে কখনো দেখেনি। বসু স্যারের বাসায় এই প্রথম দেখলাম। ফুল ফুটতে দেখে আমরা অবাক হয়েছি। নাইট কুইন চারা আমাদের বাসা-বাড়িতে লাগানোর আগ্রহ বাড়ছে।’

ঢাকাটাইমস/১৫জুন/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :