বর্ষার ফুল কদম

প্রকাশ | ১৭ জুন ২০২০, ০৯:৪০

লেখা: সৈয়দ ঋয়াদ, ছবি: সাইফুল ইসলাম

বর্ষা এবং কদম ফুলের সঙ্গে একাকার হয়ে ছিলেন রবীন্দ্রনাথ! তিনি লিখেছেন- ‘বাদল-দিনের প্রথম কদম ফুল করেছো দান, আমি দিতে এসেছি শ্রাবণের গান, মেঘের ছায়ায় অন্ধকারে রেখেছি ঢেকে তারে, এই-যে আমার সুরের ক্ষেতের প্রথম সোনার ধান।’

বৃষ্টিস্নাত সজীবতায় আষাঢ় নিয়ে এসেছেন নতুন প্রাণের বার্তা। আষাঢ় বাঙালির অতি প্রিয় এই ঋতু রাণীর আগমনে প্রকৃতি তার রূপ ও বর্ণ বদলে ফেলে। কার্যত গ্রীষ্মের ধুলোমলিন জীর্ণতা ধুয়ে ফেলে প্রকৃতি সেজেছে নির্মল পূর্ণতায়। রূপময় ঋতু বর্ষার মেঘবতী দিনে কদম নিয়ে আসে বর্ষার আগমনী বার্তা।

বর্ষা ছাড়া বাঙালি জীবন কল্পনাও করা যায় না। বর্ষার দিনে টিনের চালে টুপ টাপ শব্দ, বৃষ্টির রিনিঝিনি বৃষ্টির ছন্দে প্রাণ ফিরে পায় প্রকৃতি। হেসে ওঠে সবুজরঙা গাছপালা, ডেকে ওঠে কোলাব্যাঙ, পুকুর জলে টুপুস টুপুস শব্দ ডুব দিয়ে আনন্দে খেলা করে হাঁসের ছানা।

বর্ষায় সঙ্গে অনিবার্য ভাগ্য জুড়েছে কদম ফুলে। বহু বিখ্যাত কবিতা ও গান রয়েছে বর্ষাকাল আর কদম ফুল নিয়ে। প্রিয় ঋতু বর্ষার আগমনে তাই কদম ফুল যেন অনিবার্য অনুষঙ্গ। কদম যেন বর্ষার দূত! এ বাক্যগুলো থেকে বোঝা যায় আষাঢ়ের সঙ্গে কদমের সম্পর্ক নিবীড়। সাধারণত আষাঢ়ের প্রথম বৃষ্টিতেই কদম ফোটে।

কদম সম্পর্কে সম্পর্কে আরো যা জানা যায়, কদম ফুলের আরেক নাম হল নীপ। ফুলের সৌন্দর্যের মতো আরও কয়েকটি সুন্দর নাম রয়েছে- যেমন বৃত্তপুষ্প, সর্ষপ, ললনাপ্রিয়, সুরভি, মেঘাগমপ্রিয়, মঞ্জুকেশিনী, কর্ণপূরক, পুলকি, সিন্ধুপুষ্প ইত্যাদি। কদম বর্ণে, গন্ধে, সৌন্দর্যে এদেশের ফুল গাছগুলোর মধ্যে অন্যতম। গাছের উচ্চতা ৪৫ থেকে ৬০ ফুট।

কদম গাছের পাতা লম্বা, উজ্জ্বল সবুজ ও চকচকে। বসন্তের শুরুতে গাছে নতুন পাতা গজায় এবং শীতে গাছের পাতা ঝরে যায়। পুরো ফুলটিকে একটি ফুল মনে হলেও এটি আসলে অসংখ্য ফুলের গুচ্ছ। যাতে হলুদ রঙের ফানেলের মতো পাপড়িগুলো আটকে থাকে। পাপড়ির মাথায় থাকে সাদা রঙের পরাগদন্ড। ফল মাংসল, টক এবং বাদুড় ও কাঠবিড়ালির প্রিয় খাদ্য। ওরাই বীজ ছড়ানোর বাহন।

কদমের আদি নিবাস চীন ও ভারতকে ধরা হয়ে থাকে। আর কদম নামটি এসেছে সংস্কৃত নাম কদম্ব থেকে। প্রাচীন সাহিত্যের একটি বিশাল অংশ জুড়ে রয়েছে কদম ফুলের আধিপত্য। মধ্যযুগের বৈষ্ণব সাহিত্যেও কদম ফুলের সৌরভমাখা রাধা-কৃষ্ণের বিরহগাথা রয়েছে। ভগবতী গীতাতেও রয়েছে কদম ফুলের সরব উপস্থিতি।

(ঢাকাটাইমস/১৭জুন/এসআর/এজেড)