লিবিয়ায় ২৬ জন হত্যায় যশোরে একজন গ্রেপ্তার

প্রকাশ | ১৭ জুন ২০২০, ১৭:২৫

যশোর প্রতিনিধি, ঢাকাটাইমস

যশোরের ঝিকরগাছার খাটবাড়িয়া গ্রামের রাকিবুল ইসলামকে লিবিয়ায় পাচার ও হত্যা মামলায় আকবর আলী নামে এক আদম ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছে যশোর  সিআইডি পুলিশ। গ্রেপ্তার আকবর আলী আদালতে  জবানবন্দি দিয়েছেন।

আকবর মালয়েশিয়া ও সৌদি আরব লোক পাঠিয়েছে বলে জবানবন্দিতে জানিয়েছেন। গত মঙ্গলবার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মামুনুর রহমান আসামির জবানবন্দি গ্রহণ শেষে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন। আকবর আলী মণিরামপুরের গালদা গ্রামের মৃত আলেক গাজীর ছেলে।
বিচারক মামুনুর রহমানের কাছে দেয়া জবানবন্দিতে আকবর আলী বলেন, ১৩/১৪ বছর আগে তার ছেলেকে স্টুডেন্ট ভিসায় মালয়েশিয়া পাঠিয়েছিল।

এরপর তার জামাই ও অন্যান্য আত্মীয়স্বজনসহ ১৩/১৪ জনকে মালয়েশিয়া ও  সৌদি আরব পাঠিয়েছে ঢাকার বিজয় নগরের একটি ট্রাভেলসের মাধ্যমে। ছেলে ফিরে এসেছে। জামাইসহ অন্যরা ছুটি কাটিয়ে আবার বিদেশে চলে গেছে। মালয়েশিয়া ও সৌদি আরব ছাড়া অন্যকোন দেশে লোক পাঠায়নি। যাদের পাঠানো হয়েছে তারা সবাই ভালো আছেন। কেউ কোনো সমস্যায় পড়েনি বলে জবানবন্দিতে জানিয়েছেন আকবর আলী।

মামলার অভিযোগে বলা হয়, গত ১০ ফেব্রুয়ারি রাকিবুল ইসলাম লিবিয়ার ত্রিপলিতে যাবেন বলে বাড়ি থেকে চার লাখ টাকা নিয়ে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা দেয় দাদা নামে পরিচিত মানব পাচারকারী দলের সদস্যকে দেয়ার জন্য। পরদিন রাকিবুলকে মানব  পাচারকারীরা ঢাকা থেকে কোলকাতা পাঠিয়ে দেয়। ১৭ ফেব্রুয়ারি রাকিবুল তার বড় ভাইয়ের ফোনের ইমো ম্যাসেঞ্জারে জানান, তিনি লিবিয়ার বেনগাজিতে অবস্থান করছেন। বিমান চলাচল না করায় কয়েকদিন তাদের সেখানে অবস্থান করতে হবে।

পরদিন রাকিবুল তার ভাইকে জানান, মানবপাচারকারী দলের সদস্যরা তাকে পাচার করে মিসদাহ নিয়ে আটকে রেখে নির্যাতন করছে। তারা ১২ হাজার ইউএস ডলার মুক্তিপণ দাবি করছে। এরপর টাকার জোগাড় হয়েছে কিনা ফোন দিয়ে খোঁজ নিতো পাচারকারীরা। মুক্তিপণ না দিলে তাকে হত্যা করা হবে বলে হুমকি দিতো।

২৮ ফেব্রুয়ারি সংবাদ মাধ্যমে রাকিবুলের পরিবার জানতে পারে মানব পাচারকারীদের গুলিতে রাকিবুলসহ ২৬ বাংলাদেশি নিহত হয়েছেন। 
এ ব্যাপারে নিহত রাকিবুলের বাবা ইসরাইল হোসেন গত ৬ জুন অপরিচিত ব্যক্তিদের আসামি করে ঝিকরগাছা থানায় মানবপাচার ও হত্যার অভিযোগে মামলা করেন।

মামলার তদন্তকারী কর্মকর্তা সিআইডির পরিদর্শক হারুনুর রশিদ জানান, আসামি আদালতে মানবপাচারে জড়িত থাকার স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

(ঢাকাটাইমস/১৭জুন/কেএম)