ডা. রকিবের এমন মৃত্যু মানতে পারছেন না কেউ

বোরহান উদ্দিন, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ জুন ২০২০, ১৮:৫৯ | প্রকাশিত : ১৮ জুন ২০২০, ০৯:৩৯

অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান প্রসব করানো এক নারীর মৃত্যুকে কেন্দ্র করে স্বজনদের মারধরের পর চিকিৎসক মো. আব্দুর রকিব খানের মৃত্যু মেনে নিতে পারছেন না খুলনার চিকিৎসকরা।

এ ঘটনায় প্রকৃত অভিযুক্ত ব্যক্তিদের গ্রেপ্তার না করা পর্যন্ত খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগ ও খুলনা করোনা হাসপাতাল বাদে বৃহস্পতিবার থেকে জেলার সব হাসপাতাল ও ক্লিনিক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিএমএ খুলনা শাখা।

রকিব খান বাগেরহাট সরকারি মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুলের (ম্যাটস) অধ্যক্ষ ছিলেন। খুলনায় তার মালিকানাধীন রাইসা ক্লিনিকে গত সোমবার অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান প্রসব করানো এক নারীর মৃত্যুকে কেন্দ্র করে তার স্বজনেরা রকিব খানকে মারধর করেন। এতে মাথায় গুরুতর আঘাত পান তিনি।

তাকে প্রথমে একটি বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে এবং পরে শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার সন্ধ্যার দিকে মারা যান রকিব খান।

বুধবার দুপুরের দিকে রকিব খানের ছোট ভাই সাইফুল ইসলাম খান বাদী হয়ে খুলনা সদর থানায় একটি হত্যা মামলা করেন। মামলায় চারজনের নাম উল্লেখ করা হয়েছে। আর ৮ থেকে ১০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে। ডুমুরিয়ার বেজেরডাঙ্গা এলাকা থেকে মঙ্গলবার রাতে গ্রেপ্তার আবদুর রহিম নামের একজনকে মামলায় গ্রেপ্তার দেখিয়েছে পুলিশ।

প্রয়োজনে কঠোর কর্মসূচি দেবে বিএমএ

রোগীর স্বজনদের হামলায় চিকিৎসক রকিব খানের মৃত্যুর প্রতিবাদে ক্ষোভ ছড়িয়ে পড়েছে চিকিৎসকদের মাঝে। তারা বলছেন, এমন মৃত্যু কোনোভাবে মেনে নিতে পারছেন না তারা। বিচারের দাবিতে চিকিৎসকদের স্বার্থরক্ষায় গড়ে ওঠা সংগঠনের নেতাদের কাছে কঠোর কর্মসূচি চাইছেন তারা। কেউ কেউ এমন মৃত্যুর বিচার না পেলে পেশা ছেড়ে দেয়ারও হুমকি দিচ্ছেন।

স্বাধীনতা চিকিৎসক পরিষদ-স্বাচিপ সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সনাল সহকর্মী হত্যার বিচার চেয়ে ঢাকাটাইমসকে বলেন, ‘আমরা দেখতে চাই প্রশাসন কি করে। এবার আর বসে থাকার সুযোগ নেই। অবশ্যই এই হত্যার বিচার হতে হবে। প্রয়োজনে কঠোর কর্মসূচি নিয়ে মাঠে নামবো।’

চিকিৎসকদের এই নেতা নেতা ফেসবুকে এক স্ট্যাটাসে বলেছেন, খুলনার আইন শৃঙ্খলাবাহিনী এবং প্রশাসন আমার ভাইয়ের হত্যাকারীকে খুঁজে বের করে আইনের আওতায় আনুন। যে কোনো পরিচয়ে হত্যাকারীদের কেউ আড়াল করার চেষ্টা করবেন না। পরিনাম ভয়াবহ হবে, প্রয়োজনে এই করোনাকালেই হবে।’

মামলা নিতে গড়িমসির অভিযোগ

এদিকে রাকির খানের মৃত্যুর ঘটনায় মামলা ও একজনকে গ্রেপ্তার করলেও মামলা নিতে পুলিশের বিরুদ্ধে গড়িমসির অভিযোগ তুলেছেন খুলনার চিকিৎসক নেতারা। এজন্য খুলনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসলাম বাহার বুলবুলের প্রত্যাহারও চাইছেন তারা।

বিচার দাবিতে একাত্ম একাধিক সংগঠন

ডা. রকিব হত্যার প্রতিবাদে বুধবার বৃষ্টিতে ভিজে খুলনার রাজপথে বিক্ষোভ করেছেন তার সহকর্মীরা। প্রকৃত জড়িতদের গ্রেপ্তার ও খুলনা সদর থানার ওসিকে প্রত্যাহারের দাবি জানান তারা।

তাদের একাত্মতা জানিয়ে দায়ীদের অবিলম্বে গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব), ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি, রাইটস এন্ড রেসপনসিবিলিটি (এফডিএসআর) ও বাংলাদেশ ডক্টরস ফাউন্ডেশন (বিডিএফ)।

ড্যাব সভাপতি অধ্যাপক ডা. হারুন আল রশিদ ঢাকাটাইমসকে বলেন, ‘চিকিৎসায় অবহেলা হলে বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলে অভিযোগ না করে সন্ত্রাসী হামলা কোনো ভাবে গ্রহণযোগ্য নয়। অবিলম্বে চিকিৎসকের মৃত্যুর জন্য দায়ীদের শাস্তির ব্যবস্থা করতে হবে। এই ঘটনার পুনরাবৃত্তি যেন না হয় সেজন্য প্রশাসনকে নজর রাখতে হবে।’

বিডিএফের চেয়ারম্যনা ডা. মো. শাহেদ রফি পাভেল ঢাকাটাইমসকে বলেন, ‘আমাদের সহকর্মী হত্যার প্রতিবাদে ঘোষিত কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করছি। দায়ীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা ও চিকিৎসক নির্যাতন রোধে কার্যকর আইন তৈরী করার দাবি জানাই।’

(ঢাকাটাইমস/১৮জুন/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ট্রেনে ঈদযাত্রা: ৮ এপ্রিলের টিকিট বিক্রি শুরু

ঢাকায় কর দিয়ে ২৬৮০ বিয়ে 

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

এই বিভাগের সব খবর

শিরোনাম :