শুক্রবারও বেনাপোলে আমদানি-রপ্তানি চালু

বেনাপোল (যশোর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ জুন ২০২০, ২০:১৯

করোনা পরিস্থিতিতে রাজস্ব আদায় জোরদার করতে সপ্তাহের অন্যান্য দিনের মতো শুক্রবারও বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি সচল রাখার সিদ্ধান্ত হয়েছে। বৃহস্পতিবার সকালে ব্যবসায়ী সংগঠন বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের উদ্যোগে ভারত-বাংলাদেশের কাস্টমস বন্দর ও ব্যবসায়ীদের যৌথ সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আমদানি-রপ্তানির সঙ্গে যুক্ত পাঁচটি সংগঠনের যৌথ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। গৃহীত হয়।

বেনাপোল সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সিনিয়র সহসভাপতি নুরুজ্জামান জানান, করোনা পরিস্থিতিতে প্রায় তিন মাস ধরে এ পথে ভারতের সঙ্গে আমদানি-রপ্তানি বন্ধ থাকায় বাণিজ্য স্থবির হয়ে পড়েছিল। দেশের অর্থনীতির চাকা সচল রাখতে বেনাপোল কাস্টমস, বন্দর কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে অনান্য দিনের মতো শুক্রবারও সব ধরনের বাণিজ্যিক কার্যক্রম সচল রাখার সিদ্ধান্ত হয়।

বেনাপোল আমদানি রপ্তানিকারক সমিতির যুগ্ন সাধারণ সম্পাদক আলী হোসেন জানান, সপ্তাহে সাতদিন বাণিজ্য সচল রাখতে হলে বেনাপোল বন্দরের বাণিজ্যিক ব্যাংকগুলো শুক্রবার খোলা রাখতে হবে। কারণ, পণ্য চালান ও খালাসের সময় এসব ব্যাংকের মাধ্যমে আমদানি পণ্যের রাজস্বের টাকা ও পণ্য ছাড়করণে প্রয়োজনীয় কাগজপত্র লেনদেন করতে হয়। অনেক সময় দেখা যায় ব্যাংকগুলো বন্ধ থাকার কারণে বন্দর খোলা রেখেও ব্যবসায়ীদের কাজে আসে না।

বেনাপোল বন্দর দিয়ে প্রতিবছর প্রায় ৫০ হাজার কোটি টাকার আমদানি ও সাত হাজার কোটি টাকার রপ্তানি বাণিজ্য হয়ে থাকে। আমদানি বাণিজ্য থেকে সরকারের প্রায় সাড়ে পাঁচ হাজার কোটি টাকা রাজস্ব আয় এবং রপ্তানি বাণিজ্য থেকে প্রায় ১০ হাজার কোটি টাকা বৈদেশিক মুদ্রা অর্জন হয়।

বেনাপোল বন্দরের পরিচালক মোহাম্মদ মামুন তরফদার বলেন, আমরা সপ্তাহে সাতদিনই বন্দর খোলা রেখেছি। আমদানি-রপ্তানি শুরু হলে সবকিছু স্বাভাবিকভাবে পরিচালিত হবে। বন্দর থেকে যদি কেউ পণ্য খালাস করতে চান সেজন্য সব ধরনের ব্যবস্থা করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৮জুন/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :