ব্যাংক-মোবাইল-তামাক থেকে ১১ হাজার কোটি আয়ের লক্ষ্য

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২০ জুন ২০২০, ১৭:০৬

আসন্ন ২০২০-২১ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের ঘোষণা অনুযায়ী মোবাইল, ব্যাংক ও তামাকসহ বেশকিছু খাত থেকে ভ্যাট ও শুল্ক হিসেবে অতিরিক্ত প্রায় ১১ হাজার কোটি টাকা পাওয়ার প্রত্যাশা করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

খাতগুলোর মধ্যে রয়েছে- তামাক পণ্য, মোবাইল কলরেট, ইন্টারনেট সার্ভিস, ব্যাংকের সঞ্চয়ী হিসাব, মোটরসাইকেল খাত ও প্রসাধনী ইত্যাদি। যেখান থেকে ভ্যাট ও সম্পূরক শুল্ক হিসেবে ওই অর্থ পাচ্ছে এনবিআর।

এনবিআর সূত্রে জানা যায়, প্রস্তাবিত বাজেটে তামাকজাত পণ্য, মোবাইল ব্যবহার এবং কিছু বিলাসবহুল পণ্য ও সেবা সম্পূরক শুল্ক বাড়ানো হয়েছে। আবার ১০ লাখ টাকার ওপরে ব্যাংকের সঞ্চয়ী হিসাবের ওপর আবগারি শুল্ক আরোপ হয়েছে। এছাড়া ২০১০ সাল থেকে মোটরসাইকেল খাতে ভ্যাট ছাড়ের সুযোগ না দেওয়ার ফলে এর উৎপাদন ও অ্যাসেম্বিলিংয়ের ওপর ১৫ শতাংশ ভ্যাট যুক্ত হচ্ছে।

এ বিষয়ে এনবিআরের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, যতগুলো খাতের কথা উল্লেখ করলেন (উপরে উল্লেখিত) এগুলো সবই সম্ভাবনা, তবে আমরা আশাবাদী। শেষ পর্যন্ত যদি বাজেটে এগুলো অন্তর্ভুক্ত রেখে চূড়ান্ত হয় আমাদের প্রত্যাশার অনেক অংশ পূরণ হবে। তবে মনে রাখবেন লক্ষ্যমাত্রা কিন্তু অনেক। তাই মন্তব্য করার সময় এখনো আসেনি।

এনবিআরের অস্থায়ী হিসাব মতে, মোবাইল ব্যবহারকারীদের সম্পূরক শুল্ক দশ থেকে ১৫ শতাংশ বাড়ানোর কারণে এখাত থেকে অতিরিক্ত প্রায় দেড় হাজার কোটি টাকা আসতে পারে। যেখানে ২০১৮-২০১৯ অর্থবছরে এনবিআর মোবাইল ব্যবহারকারীদের কাছ থেকে ভ্যাট ও শুল্ক বাবদ ৬ হাজার ৭০০ কোটি টাকা পেয়েছিল।

অন্যদিকে সিগারেট, বিড়ি ও জর্দাসহ তামাকজাতের সম্পূরক শুল্ক ও স্ল্যাব প্রতি দাম বৃদ্ধির কারণে ৮ হাজার টাকার কোটি টাকা অতিরিক্ত রাজস্ব পাওয়ার প্রত্যাশা করছে এনবিআর। যেখানে ২০১৮-২০১৯ অর্থবছরে এনবিআর এ খাত থেকে ২৭ হাজার কোটি টাকা পেয়েছিল।

বাজেটে মোটরসাইকেলের উৎপাদন ও অ্যাসেম্বলিং সেক্টরে ভ্যাট ছাড়ের সুবিধা প্রত্যাহারের কারণে রাজস্ব বোর্ড এখাত থেকে পাবে অতিরিক্ত ৯০০ কোটি টাকা। ২০১০ সালে দেওয়া মোটরসাইকেলের শিল্পের ভ্যাট সুবিধাটি ৩০ জুন, ২০২০ এ শেষ হবে। অর্থমন্ত্রী আ ফ ম মোস্তফা কামাল ২০২০ সালের ফিন্যান্স বিলে এ সুবিধা আর বাড়াবেন না বলে জানিয়েছে। কারণ খাতটি ইতোমধ্যে ছাড়টি ব্যবহার করে তাদের সক্ষমতা বৃদ্ধি করতে সক্ষম হয়েছে।

ডেবিট বা ক্রেডিট ব্যালেন্স নির্বিশেষে ১০ লাখ টাকার ওপরে ব্যাংক ব্যালেন্সে আবগারী শুল্ক বাড়ানোর ফলে অতিরিক্ত ৩০০ কোটি টাকা নিয়ে আসবে বলে আশা করা হচ্ছে। রাজস্ব বোর্ড গত অর্থবছরে এক হাজার ৩০০ কোটি টাকা আবগারি শুল্কে পেয়েছিল।

প্রসাধনীগুলিতে সম্পূরক শুল্ক ৫ থেকে ১০ শতাংশ বৃদ্ধি করার ফলেও বড় ধরনের রাজস্ব আসার সম্ভাবনা দেখতে পাচ্ছে প্রতিষ্ঠানটি। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের পরিসেবার ওপর ১০ শতাংশ থেকে ১৫ শতাংশে এবং সিরামিক সিঙ্কে ১০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপের ফলেও রাজস্ব বৃদ্ধি পাবে।

অতিরিক্ত রাজস্ব আনতে পারে এমন আরও কিছু খাতের মধ্যে রয়েছে, আপিল করার জন্য প্রদেয় ফি ভ্যাট ১০ থেকে ২০ শতাংশে বৃদ্ধি করা, শীতাতপ নিয়ন্ত্রিত লঞ্চ সার্ভিসে ভ্যাট বৃদ্ধি, চার্টার্ড হেলিকপ্টার পরিষেবাগুলিতে সম্পূরক শুল্ক বৃদ্ধি এবং কিছু পণ্যের আমদানিতে ভ্যাট বসানো ইত্যাদি।

২০২০-২১ অর্থ বছরের বাজেটে সরকার এনবিআরকে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা দেয়া হয়েছে। এ লক্ষ্যমাত্রার মধ্যে এনবিআর ভ্যাট শাখার জন্য সর্বাধিক লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ১ লাখ ২৮ হাজার ৮৭৩ কোটি টাকা, আয়করের জন্য ১ লাখ ৫ হাজার ৪৭৫ কোটি এবং আমদানি-রপ্তানি শুল্কে লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে ৯৫ হাজার ৬৫২ কোটি টাকা।

ঢাকা টাইমস/২০ জুন/আরএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি বৃদ্ধির সম্ভাবনা

অনলাইন নিউজপোর্টালের বিজ্ঞাপন নীতিমালা বাস্তবায়ন হবে: তথ্য প্রতিমন্ত্রী

ঐতিহাসিক মুজিবনগর দিবস বুধবার

বিশ্ববিদ্যালয়গুলোতে কারিকুলাম যুগোপযোগী করার তাগিদ রাষ্ট্রপতির

দাবদাহের মধ্যে বৈশাখের প্রথম ঝড়ে সিক্ত রাজধানী

বাংলাদেশের সমৃদ্ধির সহায়তায় দৃঢ়ভাবে অঙ্গীকারবদ্ধ যুক্তরাষ্ট্র: পিটার হাস

ভোজ্যতেলে পূর্বের দামে ফিরে যাওয়ার সুযোগ নেই: বাণিজ্য প্রতিমন্ত্রী

সমৃদ্ধিতে ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

সারাদেশে তাপপ্রবাহ, গরমের দাপট কমবে কবে? কী বলছে আবহাওয়া দপ্তর?

রহস্যে ঘেরা মুক্তিপণকাণ্ড!

এই বিভাগের সব খবর

শিরোনাম :