যমুনায় ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে বোয়াল

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জুন ২০২০, ২১:৪০

যমুনা নদীতে পানি বৃদ্ধিতে টাঙ্গাইলের ভূঞাপুরে জেলেদের ফিরছে আবারও সুদিন। কর্মহীন জেলেদের মুখে এখন হাসির ঝিলিক। কারণ শুকনো মৌসুম পেরিয়ে নদীতে আসছে বানের পানি। এ সময়ে নদীতে জাল টেনে মাছ ধরায় তাদের ব্যস্ততাও বাড়ছে।

বানের এই নতুন পানির আগমনে ঘোলা পানিতে বিভিন্ন প্রজাতের মাছ দল বেঁধে ছুটাছুটি করছে। আর এ সুযোগে জাল দিয়ে মাছ ধরার আনন্দে মেতে উঠেছেন জেলেরা।

এদিকে শনিবার সকালে জেলে জয়েন আলী সরকারের জালে ২৬টি বোয়াল মাছ ধরা পরে। বোয়ালগুলো বাড়িতে আনলে এক নজর দখার জন্য তার বাড়িতে ভিড় করেন এলাকার মানুষ।

জয়েন আলী বলেন, যমুনা নদীতে পানি বৃদ্ধি পাচ্ছে। এতে নানা ধরণের মাছের আনাগোনা নদীতে। তাই প্রতিদিনের মতো গত শুক্রবার রাতে কালিপুর এলাকায় আমরা ১৭ জন নদীতে মাছ শিকারে যাই। পরে মাছ উপকরণ নিয়ে নদীতে ওঁত পেতে থাকি। এক পর্যায়ে ঝাঁকে ঝাঁকে জালে ধরা পড়ে ২৬টি বোয়াল। পরে বোয়ালগুলো বিক্রি না করে ভাগ করে নেয়া হয়।

এ বিষয়ে উপজেলা মৎস্য কর্মকর্তা ড. মো. হাফিজুর রহমান বলেন, যমুনা নদীতে পানি বৃদ্ধিতে ঘোলা পানিতে বিভিন্ন প্রজাতির মাছ দেখা মিলছে। এসময় বিভিন্ন প্রজাতির মাছ বাচ্চা দেয়ার জন্য অল্প পানিতে চলে আসে। বোয়ালও এর ব্যতিক্রম নয়। এ মাছ নদীর অল্প পানিতে এ মৌসুমে চলে আসায় জেলেরা খুব সহজে তাদের জালের ফাঁদে ফেলতে পারে।

(ঢাকাটাইমস/২০জুন/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :