প্রতি সংসদীয় আসনের জন্য ২০ কোটি টাকা বরাদ্দ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জুন ২০২০, ১৯:০২

দেশের সিটি করপোরেশন এলাকা ব্যতীত প্রতিটি জাতীয় সংসদীয় এলাকার জন্য ছয় হাজার ৪৭৬ কোটি ৬৫ লাখ টাকার একটি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। যেখানে প্রতি সংসদীয় এলাকার জন্য বরাদ্দ থাকবে ২০ কোটি টাকা । এই প্রকল্পের আওতায় সংসদ সদস্যরা তাদের নির্বাচনী আসনে পছন্দ মোতাবেক বিভিন্ন প্রকল্পের নাম দিতে পারবেন, যেগুলো বাস্তবায়ন করবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর।

প্রকল্পের নাম দেয়া হয়েছে, ‘ অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প- ৩‘ । সম্পূর্ণ সরকারি অর্থায়নে এ প্রকল্প বাস্তবায়নের প্রকল্পটি ২০২৪ সালের জুনের মধ্যে বাস্তবায়ন করার সময় ধরা হয়েছে। এ প্রকল্প উদ্যোগী মন্ত্রণালয় হলো স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় আর বাস্তবায়ন করবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)।

প্রকল্পের উদ্দেশ্য সম্পর্কে জানা গেছে, দেশের গ্রামীণ যোগাযোগ নেটওয়ার্ক উন্নয়নের লক্ষ্যে ৩০৫.২১ কিলোমিটার উপজেলা সড়ক, ৬৬০.৩৭ কিলোমিটার ইউনিয়ন সড়ক, ৫০৭৫.৭৬ কিলোমিটার গ্রাম সড়ক উন্নয়ন ও ১০৯০.৭৭ কিরোমিটার গ্রাম সড়ক রক্ষণাবেক্ষণ এবং গ্রাম সড়কে ৭৯৯২.২২ মিটার (১০০ মিটার দৈর্ঘ্যের কম ব্রিজ/কালভার্ট) অবকাঠামো নির্মাণ । এছাড়া প্রত্যন্ত পল্লী অঞ্চলের সাথে নিকটবর্তী গ্রোথ সেন্টার, স্বাস্থ্যকেন্দ্র, শিক্ষাকেন্দ্র, শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য সেবাদানকারী প্রতিষ্ঠানসহ উপজেলা, জেলার যাতায়াত সুবিধা বৃদ্ধির মাধ্যমে পল্লী অঞ্চলে আধুনিক নগর সুযোগ সুবিধা সম্প্রসারণ। গ্রাম সড়কে অবকাঠামো নির্মাণে (১০০ মিটার দৈর্ঘ্যের কম ব্রিজ/কালভার্ট) ৭৯৯২.২২ মি. ইত্যাদি কাজ করা হবে।

জানা গেছে, প্রকল্পটি বস্তবায়ন হলে প্রত্যন্ত অঞ্চলের সাথে শহরের যোগাযোগব্যবস্থা সহজ হবে। এতে কৃষি-অকৃষি উৎপাদন বৃদ্ধি, নতুন কর্মসংস্থান সৃষ্টিসহ সার্বিক দারিদ্র্য বিমোচনে প্রকল্পটি ইতিবাচক অবদান রাখবে।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেন। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের বিস্তারিত তথ্য তুলে ধরেন।

পরিকল্পনামন্ত্রী সাংবাদিকের এক প্রশ্নের জবাবে বলেন, এই প্রকল্পটি গুরুত্বপূর্ণ। প্রথমত কথা হলো এগুলো গ্রামে ব্যবহার করা হবে। প্রধানমন্ত্রী গ্রামকে অগ্রাধিকার দেন। গ্রামীণ অর্থনীতি, গ্রামীণ সমাজ, গ্রামীণ পরিবেশ এগুলো তিনি অগ্রাধিকার দেন। আর আমাদের সংসদ সদস্যরা গ্রামে যান, তাদের নির্বাচনী এলাকায় হাঁটাহাঁটি করেন। জনগণ তাদের কাছে সড়ক চায়, গভীর নলকূল চায়, কালভার্ট চায়। তারা জনপ্রতিনিধি তারা কথা দেন। এটা ন্যায়সঙ্গত। তাই এ প্রকল্পটা খুবই গুরুত্বপূর্ণ।

প্রকল্প বাস্তবায়নের সময় যেন কাজের মান ঠিক থাকে এ বিষয়ে প্রধামন্ত্রীর নির্দেশনা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘কাজ করার সময় আপনারা সাবধান থাকবেন। তদারকি করবেন যাতে কাজের মান ভালো থাকে।’

পরিকল্পনামন্ত্রী জানান, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের রাস্তাঘাট নির্মাণ প্রকল্পের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘ভালো কাজ করছেন আপনারা। দেশের উপকার হচ্ছে। কিন্তু আপনাদের কাজের মান নিয়ে অনেক মহলে প্রশ্ন আছে। আপনারা একটু পাতলা ঢালাই করেন ইত্যাদি।’

স্থানীয় সরকার মন্ত্রীকে প্রধানমন্ত্রী বলেন, ‘ভালোভাবে নজরদারির ব্যবস্থা করেন। যাতে এই বদনামটা যায়।’

(ঢাকাটাইমস/২১জুন/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে ইসলামী ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :