চলনবিলের হাট-বাজারে পাওয়া যাচ্ছে ‘চাঁই’

প্রকাশ | ২৩ জুন ২০২০, ১৫:২৬ | আপডেট: ২৩ জুন ২০২০, ১৫:৩০

তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি, ঢাকাটাইমস

চলনবিলে পানি আসতে শুরু করেছে। প্রতিদিন নতুন নতুন এলাকাসহ বিলের মাঠগুলো ডুবে যাচ্ছে। তাই ক্ষেতে কাজ নেই, তাতে কী?  জীবনযুদ্ধে খেটে খাওয়া মানুষগুলো হারতে নারাজ। জীবিকা নির্বাহের জন্য এসময় তারা বেছে নেয় অন্য পেশা। বাঁশ ও তালের আঁশ দিয়ে তৈরি মাছ ধরার এক প্রকার যন্ত্র চাঁই, যা হাটে-বাজারে বিক্রি করেই এখন চলছে এলাকার হাজার হাজার মানুষ।

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার নওগাঁ হাট, গুল্টা হাট, রায়গঞ্জের নিমগাছীর হাট, সলঙ্গা হাট, চাটমোহর, ছাইকোলা হাট, মির্জাপুর হাট, নাটোরের গুরুদাশপুর হাট, চাচকৈড় হাটসহ অন্যান্য হাটে বিক্রি হয়ে থাকে এ চাঁই।  এসব হাটে পাইকারি ও খুচরায় ক্রয়-বিক্রয় হয় চাঁই। জড়িত। আকার ভেদে প্রতি জোড়া চাঁইয়ের দাম ৩০০-৬০০ টাকা। কখনও কখনও এর চেয়েও বেশি। এক জোড়া চাইঁ তৈরিতে সময় লেগে যায় প্রায় দুই থেকে তিন দিন। উপকরণ বাবদ খরচ হয় ১৫০ থেকে ২০০ টাকা।

ভাঙ্গুড়া থানার করতকান্দি গ্রামের জেলহক হোসেন জানান, চাঁই তৈরি করতে তারা প্রথমে বাঁশ চিরে খিল তুলে চিকন করে। সেগুলো শুকিয়ে নেয়া হয় হালকা রোদে। পঁচানো তালের ডাগুরের আঁশ দিয়ে খিল বান দেওয়া হয়। এসব কাজে গৃহবধূ থেকে শুরু করে স্কুল-কলেজের শিক্ষার্থীরাও পরিবারকে সহায়তা করে থাকে।

গচাঁই ব্যবসায়ী প্রসান্ত কুমার জানান, তাদের দাদার আমল থেকেই তারা এ কাজের সঙ্গে জড়িত। অনেকে নতুন করে আসছে এ পেশায়। তাই দিন দিন এর সঙ্গে মানুষের সম্পৃক্ততা বাড়ছেই।

ঢাকাটাইমস/২৩জুন/পিএল