বাংলাদেশ-চীনের স্বাস্থ্য বিশেষজ্ঞদের যুক্ত করেছে হুয়াওয়ের প্রযুক্তি

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জুন ২০২০, ১৯:২৩

সম্প্রতি বাংলাদেশের সফর করা চীনা মেডিকেল দল বাংলাদেশ সরকারের বিভিন্ন বিভাগ, স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান, দায়িত্বপ্রাপ্ত হাসপাতাল এবং জাতিসংঘের সংশ্লিষ্ট একাধিক সংস্থার ১২টি ভিডিও কনফারেন্স করেছে। হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের টেলিপ্রেজেন্স মিটিং রুম ব্যবহার করে গত এগারো দিনে এসব ভিডিও কনফারেন্স সম্পন্ন হয়েছে। উইলিংক ভিডিও কনফারেন্স সিস্টেমের মাধ্যমে অংশগ্রহণকারী সকল পক্ষের মধ্যে নিখুঁতভাবে সংযোগ স্থাপনের এই কাজটি করেছে হুয়াওয়ে।

আর এজন্য চীনা মেডিকেল দলের প্রধান লি ওয়েনশিউ দলের পক্ষ থেকে হুয়াওয়ের বিশেষ প্রশংসা করেছেন। তিনি বলেন, “বাংলাদেশে আসার আগে হুয়াওয়ে তাদের টেলিযোগাযোগ সংক্রান্ত কারিগরি সেবা আমাদের ব্যাখ্যা করেছে এবং বাংলাদেশে পৌঁছানোর পর প্রফেশনাল ভিডিও কনফারেন্স ভেন্যু ও অনলাইন মিটিংয়ের জন্য মানসম্পন্ন কারিগরি সেবা প্রদান করেছে। এর মাধ্যমে আমাদের কাজ অনেক সহজ হয়ে গিয়েছে। এজন্য হুয়াওয়েকে ধন্যবাদ জানাচ্ছি।”

ঢাকায় চীন দূতাবাসের মিনিস্টার কাউন্সেলর এবং ডেপুটি চিফ অফ মিশন হুয়ালং ইয়ান বলেন, “বাংলাদেশে এই মেডিকেল দলের অবস্থান কালে হুয়াওয়ে এর দায়িত্বশীলতা এবং কাজ করার ইতিবাচক মনোভাব আমাদের উপর বেশ প্রভাব ফেলেছে। দূতাবাসের পক্ষ হতে আমরা এজন্য হুয়াওয়ে-কে ধন্যবাদ জানাই।”

“সাম্প্রতিক সময়ে সারাবিশ্বেই কোভিড-১৯ ছড়িয়ে পড়েছে এবং বাংলাদেশের অবস্থাও প্রতিদিনই পরিবর্তিত হচ্ছে। নির্মমভাবে মহামারী ছড়িয়ে পড়ছে, তবে মানবিক উষ্ণতার ছোঁয়াও বিরাজ করছে। কোভিড-১৯ মোকাবেলায় বাংলাদেশকে সহায়তা করছে চীনা মেডিকেল দল। আর এ উদ্যোগে সহায়তার অংশ হিসেবে দলটিকে যোগাযোগ প্রযুক্তি সেবা প্রদান করতে পেরে আমরা বেশ আনন্দিত। একইসাথে আমরা দেখেছি বাংলাদেশের সর্বস্তরের মানুষ ব্যবসায়িক কার্যক্রম চালু রাখতে এবং কোভিড-১৯ মোকাবেলায় সর্বশক্তি দিয়ে লড়ছে। প্রযুক্তিকে সাথে নিয়ে এ লড়াইয়ে আমরা একসাথে কাজ করতে চাই”, বলেন হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ঝাং ঝেংজুন।

সংকট কাটিয়ে উঠার পাশাপাশি এই মহামারী দূর করার ক্ষেত্রে সরকার, ব্যবসা প্রতিষ্ঠান এবং সকল স্তরের মানুষকে সহায়তায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাত। এই খাতের অংশ হতে পেরে এবং কোভিড-১৯ মোকাবেলায় প্রধান উদ্যোগগুলোর অংশ হতে পেরে হুয়াওয়ে গর্বিত। সকলের সম্মিলিত প্রচেষ্টায় দ্রুতই কঠিন সময় পার করা সম্ভব হবে বলেও বিশ্বাস করে হুয়াওয়ে।

(ঢাকাটাইমস/২৩জুন/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :