‘এসএমই উদ্যোক্তারা টিকে না থাকলে বেকারত্ব বাড়বে’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ জুন ২০২০, ১২:৫৩ | প্রকাশিত : ২৩ জুন ২০২০, ২২:৫৪

বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড)

চেয়ারপারসন আবুল কাসেম খান বলেছেন, কোভিড-১৯ মহামারির কারণে বেসরকারি খাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে এসএমইরা। তাদের টিকে থাকার জন্য সুযোগ সুবিধা দিতে হবে। ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তারা যদি টিকে না থাকে তাদের বর্তমান অবস্থার কোনো পরিবর্তন না হলে বেকারত্ব বেড়ে যাবে এবং অর্থনীতি আকস্মিক ক্ষতির সম্মুখীন হবে।

মঙ্গলবার রিসারজেন্ট বাংলাদেশ প্লাটফর্ম আয়োজিত ভার্চুয়াল সংলাপে তিনি এসব কথা বলেন। এসএমই খাতের সংকট মোকাবেলায় মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই), ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই), চিটাগং স্টক এক্সচেঞ্জ (সিএসই), বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড) ও পলিসি এক্সচেঞ্জের যৌথ উদ্যোগে গঠিত একটি প্লাটফর্ম রিসারজেন্ট বাংলাদেশ।

আবুল কাসেম খান বলেন, ‘কোভিড-১৯-এর কারণে ব্যবসায়িক কার্যক্রম চালিয়ে যেতে হিমশিম খাচ্ছে এসএমইরা। পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে কীভাবে তারা খাপ খাইতে পারে সে বিষয়ে যথাযথ নির্দেশনা প্রদান করতে হবে। এসএমই খাতের অর্থায়ন পাওয়ার ক্ষেত্রে পুনঃঅর্থায়ন একটি গুরুত্বপূর্ণ টোল।’ তাঁর মতে, এসএমইদের বর্তমান পরিস্থিতি থেকে উত্তোরণ ঘটাতে সহায়ক হতে পারে কনসেশনাল লোন, কর অব্যাহতি ও ডিজিটাল ট্রান্সফরমেশন।

সংলাপের শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, সিএমএসএমই খাতের জন্য একটি সমন্বিত ডেটাবেজ প্রস্তুত করতে হবে। সিএমএসএমই খাতের প্রকৃত ক্ষতিগ্রস্তদের কাছে প্রণোদনা প্যাকেজের আওতাধীন ঋণ সুবিধা পৌঁছাতে সহায়তা করবে একটি পূর্ণাঙ্গ ডেটাবেজ।

সংলাপে ‘কোভিড-১৯ ইকোনমিক ক্রাইসিস অ্যান্ড এসএমইজ অব বাংলাদেশ’ শীর্ষক কি-নোট প্রেজেন্টেশন উপস্থাপন করেন বিল্ডের সিইও ফেরদৌস আরা বেগম। তিনি তার প্রেজেন্টেশনে কোভিড-১৯ মহামারির কারণে উদ্ভূত চলমান বৈশ্বিক অর্থনৈতিক সংকটের বিষয়ে গুরুত্বারোপ করেন। তিনি বলেন, দেশের সিএমএসএমই খাতের ব্যবসায়ীরা মারাত্মক সংকটের সম্মুখীন। সিএমএসএমই খাতে ব্যবসা বন্ধ হয়ে যাচ্ছে, অর্থায়ন পেতে সমস্যা পোহাতে হচ্ছে, রপ্তানি ক্রয়াদেশ বাতিল হচ্ছে, বিক্রিতে বড় ধরনের পতন হচ্ছে এবং বেকারত্ব বাড়ছে। প্রকৃত ক্ষতিগ্রস্তদের শণাক্ত করতে এসএমইদের জন্য ডেটাবেজ তৈরি এবং মাইক্রো ও কটেজ খাতের জন্য সুস্পষ্ট নীতিমালার দাবি জানান তিনি।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক শফিকুল ইসলাম বলেন, এমন একটি সময়ে কোভিড-১৯ হানা দিয়েছে যখন আমরা বাজার সম্প্রসারণের জন্য কাজ করছিলাম। কোভিড-১৯-এর কারণে বাজার সম্প্রসারণ থমকে গেছে এবং একই সঙ্গে কমে গেছে উৎপাদন। এর কারণে কর্মী ছাঁটাই শুরু হয়ে গেছে। এটি দেশের কর্মসংস্থানকে ক্ষতিগ্রস্ত করবে। সরকার যে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে তা বাস্তবায়নে ক্ষুদ্র ঋণ সংস্থাগুলোকে কাজে লাগাতে হবে, কেননা ব্যাংকগুলোর পক্ষে একটি নির্দিষ্ট পর্যায়ের বেশি কিছু করা সম্ভব নয়।

সংলাপটি সঞ্চালনা করেন করেন পলিসি এক্সচেঞ্জের চেয়ারম্যান ড. এম মাসরুর রিয়াজ। আরও বক্তব্য দেন বিআইডিএসের সিনিয়র রিসার্চ ফেলো ড. মনজুর হোসেন

চিটাগং স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহীম, এমসিসিআই প্রেসিডেন্ট নিহাদ কবির, ডিসিসিআই সভাপতি শামস মাহমুদ, ক্রিয়েশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রাশেদুল করিম মুন্না প্রমুখ।

(ঢাকাটাইমস/২৩জুন/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ

ব্যাংক এশিয়া এজেন্ট ব্যাংকিং অফিসারদের আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ক প্রশিক্ষণ

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

বাপেক্স ও এস.সি ইউরো গ্যাস সিস্টেমস এস.আর.এল রোমানিয়ার মধ্যে চুক্তি

সোনার দাম কমলো ভরিতে ২১৩৯ টাকা

ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-৪ এর নতুন ৫টি কালেকশন বুথের উদ্বোধন

ডিএমডি হিসেবে পদোন্নতি পেলেন নুরুল ইসলাম মজুমদার

প্রিমিয়ার ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবু জাফর

সোনালী লাইফের অফিস ভাড়াকে ভবনের ক্রয়মূল্যের অগ্রিম পরিশোধ দেখানোর দাবি

ভ্যাট ফাঁকি বন্ধ করতে ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ডিভাইস বসানোর উদ্যোগ নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :