যমুনায় অবাধে চলছে মা মাছ নিধন

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জুন ২০২০, ১৪:০৭

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর টানা বৃষ্টিতে নদীর পানি বেড়েছে। এতে বিভিন্ন এলাকার মৎস্য খামার ও পুকুর তলিয়ে গিয়ে মাছগুলো যমুনা নদীতে চলে আসছে। এ সুযোগে টাঙ্গাইলের ভূঞাপুরে জেলেদের পাশাপাশি স্থানীয়রা বিভিন্নভাবে এসব মাছ নিধন করছে। বিভিন্ন প্রজাতি মাছের প্রজনন ও বংশ বিস্তার করে এই মৌসুমে। ফলে মা মাছগুলোয় বেশি ধরা পড়ছে। স্থানীয়রা জানায়, এ বিষয়ে কার্যকর কোনো উদ্যোগ নেয়নি উপজেলা মৎস্য কার্যালয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সম্প্রতি গত বৃহস্পতিবার রাতে উপজেলার খানুরবাড়ী এলাকার কয়েকজন মৎস্য শিকারী যমুনা নদী থেকে ২৬টি মা বোয়াল মাছ শিকার করেছে।

উপজেলা মৎস্য কার্যালয়ের কর্মকর্তা হাফিজুর রহমান জানান, এ উপজেলার যমুনা নদীর অংশে পানি বৃদ্ধিতে মা মাছগুলো অল্প পানিতে চলে আসছে। শুধু ইলিশ মাছ ছাড়া সাধারণত আষাঢ় মাসে বিভিন্ন মা মাছ প্রজনন ও পোনা দেয়। এসময়ে যেসব জেলেরা মাছ নিধন করবে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী হাকিম আসলাম হোসাইন জানান, মা মাছ নিধন রোধে বিভিন্ন আইন রয়েছে। কিন্তু উপজেলা মৎস্য কার্যালয়ের কর্মকর্তা এ ব্যাপারে উপজেলা প্রশাসনকে কিছু জানায় নি।

ঢাকাটাইমস/২৪জুন/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :