টানা তৃতীয়বার এশিয়ামানি সেরা ব্যাংকের সম্মাননা পেল ব্র্যাক ব্যাংক

প্রকাশ | ২৫ জুন ২০২০, ১৩:১০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

এশিয়া-প্যাসিফিক অঞ্চলের অন্যতম শীর্ষ আর্থিক প্রকাশনা, এশিয়ামানি, এই নিয়ে টানা তৃতীয়বারের মতো বাংলাদেশের সেরা ব্যাংক হিসাবে ব্র্যাক ব্যাংকের নাম ঘোষণা করেছে।

ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা ফরহাদ হোসেন বলেছেন, “আমরা অত্যন্ত আনন্দিত যে আমরা করপোরেট সুশাসন, মূল্যবোধ ভিত্তিক ব্যাংকিং এবং প্রাতিষ্ঠানিক উৎকর্ষতার জন্য এশিয়ামানির কাছ থেকে স্বীকৃতি পেয়েছি। বিগত কযে়ক বছর ধরে বাংলাদেশের মার্কেটে গ্রাহক আস্থার এক অনন্য স্থান অর্জন করেছে ব্র্যাক ব্যাংক এবং আগামী দিনে এই ধারাবাহিকতা বজায় রেখে আরও সমুন্নত অবস্থানে যেতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ”।

ব্র্যাক ব্যাংক মূল্যবোধ-ভিত্তিক ব্যাংকিং এর আন্তর্জাতিক প্ল্যাটফর্ম গ্লোবাল অ্যালায়েন্স ফর ব্যাংকিং অন ভ্যালুজ (জিএবিভি)-এর প্রতিষ্ঠাতা সদস্য এবং এই প্ল্যাটফর্মের একমাত্র বাংলাদেশি সদস্য ব্যাংক। জিএবিভি একটি আন্তর্জাতিক ফোরাম যা পিপল, প্ল্যানেট এবং প্রসপারিটি - ব্যাংকিং খাতে এই তিনটি বিষয়ের উৎকর্ষতা নিয়ে কাজ করে।

এছাড়াও ব্র্যাক ব্যাংক “ফিন্যান্সিয়াল এলায়েন্স ফর উইমেন” এই আন্তর্জাতিক ফোরামটির সদস্য। এই ফোরামটি নারীদের জন্য বিশেষ ব্যাংকিং পরিষেবা নিয়ে সচেতনতামূলক কাজ করে।

“পুরো ব্র্যাক ব্যাংক পরিবার এশিয়ামানি’র কাছ থেকে সুশাসন, আর্থিক কর্মক্ষমতা ও প্রবৃদ্ধি এবং মূল্যবোধ-ভিত্তিক ব্যাংকিং পরিষেবার ধারক হিসাবে স্বীকৃতি পেয়ে় গর্বিত”

ফরহাদ হোসেন আরও বলেন, “আমাদের কর্মীদের একাগ্রতা ও গ্রাহকদের আমাদের উপর অবিচল আস্থা ছাড়া, এবং আমাদের পরিচালনা পর্ষদ এবং নিয়ন্ত্রকদের নির্দেশনা ব্যতীত এই অর্জন সম্ভব হতো না”।

“আমি এই সুযোগে ব্যাংকের সকল স্টেকহোল্ডারদের ধন্যবাদ জানাতে চাই। এই সম্মাননা নিঃসন্দেহে দেশের শীর্ষস্থানীয় ব্যাংক হিসেবে আমাদের অবস্থান আরও মজবুত করবে এবং আমাদের আরও স্থিতিশীল ভাবে সামনে এগিয়ে যেতে অনুপ্রাণিত করবে”।

উল্লেখ্য, এর পূর্বে ব্র্যাক ব্যাংক দু'বার এশিয়ামানি’র সেরা ডিজিটাল ব্যাংক হিসাবেও পুরস্কৃত হযে়ছিলো।

ব্র্যাক ব্যাংক লিমিটেড সম্পর্কে

ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতের অর্থায়নে অগ্রাধিকার দেয়ার ভিশন নিয়ে ব্র্যাক ব্যাংক লিমিটেড ২০০১ সালে যাত্রা শুরু করে, যা এখন পর্যন্ত দেশের অন্যতম দ্রুত প্রবৃদ্ধি অজনকারী একটি ব্যাংক। ঢাকা স্টক এক্সচেঞ্জে ‘BRACBANK’ প্রতীকে ব্যাংকটির শেয়ার লেনদেন হয়। ১৮৭টি শাখা, ৪৬০টি এটিএম, ৪৫৬টি এসএমই ইউনিট অফিস এবং ৮ হাজারেরও বেশি মানুষের বিশাল কর্মীবাহিনী নিয়ে ব্র্যাক ব্যাংক কর্পোরেট ও রিটেইল সেগমেন্টেও সার্ভিস দিয়ে আসছে। গত চার বছরে ব্যাংকটি দৃঢ় ও শক্তিশালী আর্থিক পারফরম্যান্স প্রদর্শন করে এখন সকল প্রধান প্রধান মাপকাঠিতেই ব্যাংকিং ইন্ডাস্ট্রির শীর্ষে অবস্থান করছে। এগার লাখেরও বেশি গ্রাহক নিয়ে ব্র্যাক ব্যাংক বিগত ১৮ বছরেই দেশের সবচেয়ে বৃহৎ জামানতবিহীন এসএমই অর্থায়নকারী ব্যাংক হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। দেশের ব্যাংকিং খাতে সুশাসন, স্বচ্ছতা ও নিয়মানুবর্তিতায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে ব্র্যাক ব্যাংক।

ঢাকাটাইমস/২৫জুন/এমআর