ভোক্তা অধিকারের মহাপরিচালক শুদ্ধাচার পুরস্কারে মনোনীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ জুন ২০২০, ১৮:৩০

দাপ্তরিক কাজে পেশাগত দক্ষতাসহ শুদ্ধাচার চর্চা বিষয়ক বিভিন্ন সূচকে সন্তোষজনক লক্ষ্যমাত্রা অর্জনের স্বীকৃতিস্বরূপ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) বাবলু কুমার সাহা ‘শুদ্ধাচার পুরস্কার ২০২০’-এর জন্য মনোনীত হয়েছেন ।

বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ বিষয়ে একটি চিঠি অধিদপ্তরে পাঠানো হয়েছে। মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ জালাল উদ্দিন স্বাক্ষরিত অফিস আদেশে বলা হয়েছে, শুদ্ধাচার পুরস্কার নীতিমালা ২০১৭ এর আলোকে মন্ত্রণালয় এবং দপ্তর ও সংস্থার কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে শুদ্ধাচার চর্চার উৎসাহ প্রদানের লক্ষ্যে মন্ত্রণালয় এ পুরস্কার দেয়া হয়। দপ্তর ও সংস্থার প্রধান ক্যাটাগরিতে মনোনীত হয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা, গ্রেড ১ থেকে ১০ গ্রেড ক্যাটাগরিতে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন ও রপ্তানি অনুবিভাগ) মো. ওবায়দুল আজম ও গ্রেড ১১ থেকে ২০ ক্যাটাগরিতে মনোনীত করা হয়েছে কম্পিউটার অপারেটর রাজিয়া সুলতানাকে।

ভোক্তা সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক মাছুম আরেফিন গণমাধ্যমকে বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন দপ্তর/সংস্থাসমূহের মধ্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক ( অতিরিক্ত সচিব ), বৈশ্বিক মহামারি করোনা যুদ্ধের একজন সম্মুখ যোদ্ধা বাবলু কুমার সাহাকে ‘শুদ্ধাচার পুরস্কার ২০২০’ প্রদানের জন্য মনোনীত করায় অধিদপ্তরের সব পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের পক্ষ থেকে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও সচিব ড. মো: জাফর উদ্দীনের প্রতি গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। আর এই পুরস্কারের জন্য নির্বাচিত আমাদের প্রাণপ্রিয় মহাপরিচালক মহোদয়কে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর পরিবারের পক্ষ থেকে অভিনন্দন এবং ফুলেল শুভেচ্ছা জানাচ্ছি। এ পুরস্কার আমাদের কাজকে আরও বেগবান করবে। আমরা অনুপ্রাণিত।

জানা গেছে, গত বছর সেপ্টেম্বরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের নতুন মহাপরিচালক (ডিজি) হিসেবে নিয়োগ পান স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব বাবলু কুমার সাহা। অধিদপ্তরের যোগদানের পর থেকেই ভোক্তাদের অধিকার নিশ্চিতে পেশাগত জ্ঞান ও দক্ষতা, সততার সমন্বয়ে কর্মীদের নিয়ে কাজ করছেন। করোনাজয়ী বাবলু কুমার সাহা আক্রান্ত হওয়ার আগে স্বাস্থ্যঝুঁকি নিয়ে নিয়মিত অফিস করেছেন। নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নিয়ন্ত্রণ ও সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে প্রতিদিন মাঠে অভিযান পরিচালনা করতে ভোক্তা অধিদপ্ততরের কর্মকর্তাদের উৎসাহ দিয়েছেন।

২০১৭ সালের ৬ এপ্রিল ‘শুদ্ধাচার পুরস্কার প্রদান নীতিমালা-২০১৭’ সংক্রান্ত গেজেট জারি করা হয়। শুদ্ধাচার পুরস্কারের জন্য নির্বাচিত ১৮টি গুণাবলি হলো- কর্মচারীর পেশাগত জ্ঞান ও দক্ষতা, সততার নিদর্শন স্থাপন করা, নির্ভরযোগ্যতা ও কর্তব্যনিষ্ঠা, শৃঙ্খলাবোধ, সহকর্মীদের সঙ্গে আচরণ, সেবাগ্রহীতার সঙ্গে আচরণ, প্রতিষ্ঠানের বিধিবিধানের প্রতি শ্রদ্ধাশীল থাকা, সমন্বয় ও নেতৃত্বদানের ক্ষমতা, তথ্যপ্রযুক্তি ব্যবহারে পারদর্শিতা, পেশাগত স্বাস্থ্য ও পরিবেশবিষয়ক নিরাপত্তা সচেতনতা, ছুটি গ্রহণের প্রবণতা, উদ্ভাবনী চর্চার সক্ষমতা, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়নে তৎপরতা, সোশ্যাল মিডিয়া ব্যবহার, স্বপ্রণোদিত তথ্য প্রকাশে আগ্রহ, উপস্থাপন দক্ষতা, ই-ফাইল ব্যবহারে আগ্রহ, অভিযোগ প্রতিকারে সহযোগিতা করা। শুদ্ধাচার পুরস্কার পাওয়ার ক্ষেত্রে সরকারি কর্মচারীকে উল্লিখিত সূচকের ১০০ নম্বরের মধ্যে অবশ্যই ৮০ নম্বর পেতে হয়।

(ঢাকাটাইমস/২৫জুন/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

স্বর্ণের দাম কমল ভরিতে ৩ হাজার ১৩৮ টাকা

জনতা ব্যাংকের ম‌্যানেজার্স ইন্ডাকশন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে স্থানান্তরিত হলো ন্যাশনাল ব্যাংক ডিজাস্টার রিকভারি সাইট

ইসলামী ব্যাংকের ইন্টার্নশিপ প্রোগ্রাম উদ্বোধন

টেকসই প্রবৃদ্ধি অর্জন করছে ওয়ালটন, মুনাফা বেড়েছে ৫১২ কোটি টাকা

মিনিস্টারের শতকোটি টাকার ঈদ উপহার জিতে আনন্দিত ক্রেতারা 

সোশ্যাল ইসলামী ব্যাংকের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স উদ্বোধন

জনতা ব্যাংকের অফিসারদের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

একঝাঁক তরুণকে নিয়ে বেসিস নির্বাচনে সোহেলের টিম স্মার্ট

হজযাত্রীদের উপহারসামগ্রী প্রদান করল ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক

এই বিভাগের সব খবর

শিরোনাম :