বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প

ব্রাহ্মণবাড়িয়ায় পিডিবির খুঁটি-ট্রান্সফরমার বাণিজ্য জমজমাট

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জুন ২০২০, ১৩:০২

ব্রাহ্মণবাড়িয়ায় বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) বিতরণ ব্যবস্থার উন্নয়নকাজে খুঁটি-ট্রান্সফরমার বসানোর ‘বাণিজ্য’ জমজমাট হয়ে উঠেছে। অভিযোগ, মোটা অঙ্কের অর্থের বিনিময়ে বসানো হচ্ছে নতুন ট্রান্সফরমার আর খুঁটি। দালালদের মাধ্যমে লাখ লাখ টাকা যাচ্ছে প্রকল্পের কর্মকর্তাদের পকেটে।

সরকারের উন্নয়ন প্রকল্পের এই ‘সওদা’ এখানে ওপেন সিক্রেট। টাকার বিনিময়ে যত্রতত্র বিদ্যুৎ সংযোগ ব্যবস্থার এসব মালামাল বসানো হচ্ছে। স্টোর থেকে মালামাল রহস্যজনক চুরির ঘটনাও ঘটেছে। এরপর সেখানে লাগানো হয়েছে সিসি ক্যামেরা।

বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প কুমিল্লা জোন-১ এর অধীনে ব্রাহ্মণবাড়িয়ার পুরনো বিদ্যুতায়ন ব্যবস্থার উন্নয়নকাজ শুরু হয় গত বছর মে মাসে। জেলা সদরে বিক্রয় ও বিতরণ ব্যবস্থার দুটি বিভাগ ১ ও ২ এবং সরাইল ও আশুগঞ্জ বিক্রয় ও বিতরণ বিভাগ এই প্রকল্পের আওতাধীন। ইতিমধ্যে প্রকল্পের কাজের জন্য ৮৫টি ট্রান্সফরমার এবং ৬ হাজার খুঁটি এসেছে। এর মধ্যে ৫০টির মতো ট্রান্সফরমার এবং ২ হাজার খুঁটি বসানো হয়েছে।

সুত্র জানায়, এই প্রকল্পে সাবস্টেশন বসানোসহ কুমিল্লা জোনে মোট ২ হাজার কোটি টাকার কাজ হবে। ব্রাহ্মণবাড়িয়ায় প্রকল্পের কাজ শুরুর পর থেকেই ট্রান্সফরমার ও খুঁটি বিক্রির অভিযোগ ওঠে। প্রকল্পের ব্রাহ্মণবাড়িয়ার কাজ দেখাশোনার দায়িত্ব জেলা সদরে পিডিবির বিক্রয় ও বিতরণ বিভাগ-১ এ কর্মরত উপ-সহকারী প্রকৌশলী মশিউর রহমানের। অতিরিক্ত দায়িত্ব হিসেবে এ কাজ করছেন তিনি। এটি অতিরিক্ত দায়িত্ব হলেও সারাক্ষণ এ প্রকল্প নিয়েই পুরো সময় ব্যস্ত তিনি। দালালদের মাধ্যমে টাকা নেয়ার অভিযোগ তার বিরুদ্ধেই।

স্থানীয় সূত্র জানায়, ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার বিরামপুর নতুন বাজার এলাকায় দুটি ট্রান্সফরমার ও ২৫-৩০টি খুঁটি বসানোর জন্য প্রায় তিন লাখ টাকার চুক্তি হয়। সেই টাকা ওঠানো হয়েছে গ্রাম থেকে। স্থানীয় বাসিন্দারা জানান, গ্রামের অলি মিয়া নামের এক ব্যক্তির হাতে টাকা দেয়া হয়েছে।

সরজমিনে ওই গ্রামে গিয়ে ব্রাহ্মণবাড়িয়া-নবীনগর সড়কের পাশে দুটি ট্রান্সফরমার ও ভেতরের দিকে খুঁটি বসানোর কাজ সম্পন্ন দেখতে পাওয়া যায়। বিরামপুর গ্রামে এই কাজ ও টাকা উত্তোলনে জড়িতদের একজন লোকমান হোসেন। তিনি জানান, নতুন বাজারের পশ্চিম পাশে মসজিদের সামনে বসানো ট্রান্সফরমারটি তাদের। ট্রান্সফরমার বসানো ছাড়াও খুঁটি ও তার লাগানোসহ পুরো কাজের লেবার বিল হিসেবে তারা ৫০-৬০ হাজার টাকা দিয়েছেন।

এই কাজে জড়িত আরেকজন ইলেকট্রেশিয়ান জুয়েল মিয়া জানান, দুটি ট্রান্সফরমার ও প্রয়োজনীয় খুঁটি বসানো বাবদ ২ লাখ ৯০ হাজার টাকা চুক্তি হয়েছে। এ ব্যাপারে অলি মিয়ার সাথেই তাদের কথা হয়। বাজারের পশ্চিম পাশের ট্রান্সফরমারের জন্য ৯০ হাজার টাকা এবং পূর্ব পাশের ট্রান্সফরমারের জন্য ২ লাখ টাকা দেয়ার চুক্তি হয় বলে জানান জুয়েল। ইতিমধ্যে ২ লাখ টাকা অলি মিয়াকে দিয়েছেন তারা।

জুয়েল মিয়া জানান, ১৬টি খুঁটিসহ তাদের এদিকের ট্রান্সফরমারটি বসানোর টাকা তারা চার-পাঁচজন মিলে গ্রাম থেকে উঠিয়েছেন। প্রত্যেক ঘর থেকে ২ হাজার টাকা করে তোলেন তারা। তবে অলি মিয়া টাকা গ্রহণের কথা সরাসরি স্বীকার করেননি।

শহরের ভাদুঘর, কাঞ্চনপুর, শহরতলীর বিরাসার জোড়া কবরস্থানের কাছে ট্রান্সফরমার বসানো হয় টাকার বিনিময়ে। এভাবে সরাইল ও আশুগঞ্জেও স্থানীয় দালালচক্রের মাধ্যমে টাকা নিয়ে ট্রান্সফরমার-খুঁটি বসানো হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

তবে উপ-সহকারী প্রকৌশলী মশিউর রহমান টাকা নেয়ার অভিযোগ অস্বীকার করেন। তার দাবি, এসব ভিত্তিহীন কথাবার্তা। বলেন, ‘এত জায়গায় কাজ হচ্ছে, কোথায় কে কী বলল! মানুষের মুখ তো আটকানো যাবে না।’

এ ব্যাপারে জানতে চাইলে পিডিবির ব্রাহ্মণবাড়িয়া বিক্রয় ও বিতরণ বিভাগ-১ এর নির্বাহী প্রকৌশলী আবদুল হান্নান বলেন, ‘এই প্রকল্পের কাজের সঙ্গে আমাদের কোনো সম্পর্ক নেই। কাজ শেষ হলে আমরা তা বুঝে নেব, এ-ই।’

এদিকে এই প্রকল্পের কয়েক লাখ টাকার মালামাল চুরির ঘটনা ঘটে সম্প্রতি। এ বিষয়ে সদর মডেল থানায় ১৫ মে একটি এজাহার দেয়া হয়। ৩০ এপ্রিল থেকে ১৩ মের মধ্যে চুরির ঘটনা ঘটে বলে উল্লেখ করা হয় এজাহারে। ভান্ডারের ৬ নং গুদামে বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্পের মালামাল রক্ষিত ছিল।

এজাহারে বলা হয়, ৩০ এপ্রিল বিকেল তিনটায় ওই গুদাম সিলগালা করার পর ১৩ মে সকাল সাড়ে ৯টায় গুদাম খুলে মালামাল চুরি হয়েছে বলে দেখতে পান ভান্ডাররক্ষক জাবেদ রহিম।

আনসারের পাহারার মধ্যেই চুরি যাওয়া প্রকল্পের মালামালের মধ্যে রয়েছে ২৯৬৩টি ১২০ আরএম কপার ক্যাবল টারমিনাল লাগ। মূল্য ২ লাখ ৭৮ হাজার ৫২৫ টাকা। ১ লাখ ৭৪ হাজার ৪২৪ টাকা মুল্যের ২৫৬৫টি ৯৫ আরএম কপার ক্যাবল টারমিনাল লাগ ও ৫৫ হাজার টাকা মুল্যর ১০০ মিটার ৯৫ আরএম পিবিসি কপার ক্যাবল।

এ ছাড়া বিতরণ ও বিক্রয় বিভাগের নিজস্ব ২৬ হাজার ৪৮ টাকা মূল্যের ৫৯২টি ৯৫ আরএম কপার ক্যাবল টারমিনাল লাগ, ১৪ হাজার ৫০ টাকা মুল্যের ২টি হাইড্রোলিক কম্প্রেসার মেশিন, ১৮ হাজার টাকা মুল্যের ২ সেট করে রিং ও ডাল রেঞ্জ, ১৫ হাজার ৮৪০ টাকা মুল্যের ১৪৪টি ষ্টিলের বিব কক, ৩ হাজার ১৫০ টাকা দামের ২১টি স্টপ কক, ৩ হাজার ৮৪০ টাকার ৩২টি হাক্স ফ্রেম, ৩ হাজার ৯০০ টাকার ২৬টি কাটিং প্লায়ার্স ও ১৮০০ টাকা দামের ১২টি স্লাই রেঞ্জ চুরি হয়।

থানায় এজাহার দেয়ার কদিন পরই অন্য গুদামে মালামাল পাওয়া গেছে বলে প্রচার করা হয়। বিক্রয় ও বিতরণ বিভাগ-১ এর আনসার ক্যাম্প ইনচার্জ মাহফুজুর রহমান বলেন, যেখান দিয়ে চুরি হওয়ার কথা বলা হচ্ছে ওদিকে কলাপসিবল গেইট ও শাটার আক্ষত আছে। তারা (পিডিবির কর্মকর্তা-কর্মচারী) কয়দিন পর বললেন, অন্য গোডাউনে মালামাল রেখেছেন। ভুলে তারা চুরির কথা বলেছেন বলে জানান। তারা কী মাল গুদামে আনেন বা বের করে নেন, কোনোটাই আমাদের জানান না।’

ভান্ডাররক্ষক জাবেদ রহিম বলেন, ‘দরজা ফাঁকা দেখে আমি মনে করেছিলাম চুরি হয়েছে। পরে অন্য গোডাউনে মালামাল পাওয়া গেছে। তবে এ বিষয়ে একটি তদন্ত কমিটি করা হয়েছে।’ পুলিশও ঘটনার তদন্ত করছে বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/২৬জুন/প্রতিনিধি/মোআ)

ছবিঃ সংযুক্ত।

মোহাম্মদ আরজু

ব্রাহ্মণবাড়িয়া

২৫/০৬/২০২০ইং

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :