ভার্চুয়াল আদালত

এক মাসে ৪৪ হাজার ৮০২ জামিন মঞ্জুর

প্রকাশ | ২৬ জুন ২০২০, ২০:০৫

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

করোনাভাইরাসের চলমান দুর্যোগের সময়  দেশের আদালতগুলোতে ভার্চুয়াল শুনানির মাধ্যমে এক মাসে ( ৩০ কার্যদিবস) ৪৪ হাজার ৮০২ জন আসামির জামিন মঞ্জুর করা হয়েছে। এ সময়ে জামিন আবেদন শুনানি হয়েছে ৮৪ হাজার ৬৫৭টি।

আজ শুক্রবার সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান সাংবাদিকদের এসব তথ্য জানান।

সুপ্রিম কোর্টের নিরদেশনায় গত ১১ মে প্রথমবারের মতো ভার্চুয়াল শুনানির মাধ্যমে কুমিল্লার আদালতে এক আসামির জামিন হয়।

এর আগে, ৯ মে ভার্চুয়াল আদালতে শুনানির জন্য আদেশ জারি করা হয়য়। পরদিন উচ্চ আদালতের সব বিচারপতিকে নিয়ে ভিডিও কনফারেন্সে ফুল কোর্ট সভা করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহামুদ হোসেন। সেদিনই নিম্ন আদালতে জামিন আবেদনের ভার্চুয়াল শুনানি করতে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট প্রশাসন।

গত ১১ মে থেকে ২৫ জুন পর্যন্ত মোট ৩০ কার্যদিবস আদালতে ভার্চুয়াল শুনানি হয়। তাতে দেখা যায়, ১১ মে ১ জন, ১২ মে ১৪৪, ১৩ মে ১০১৩, ১৪ মে ১৮২১, ১৭ মে ৩৪৪৭, ১৮ মে ৩৬৩৩, ১৯ মে ৪০৪২, ২০ মে ৪৪৮৪, ২৭ মে ৮৭৬, ২৮ মে ১৪৪৭, ৩১ মে থেকে ৪ জুন ৬৫৪২; ৭ থেকে ১১ জুন ৫৬৭৫, ১৪ থেকে ১৮ জুন ৬০৪৭, ২১ থেকে ২৫ জুন পর্যন্ত ৫৬০০ জন আসামির জামিন মঞ্জুর করা হয়েছে।

দেশে করোনাভাইরাস ঠেকাতে গত ২৬ মার্চ থেকে কয়েক দফায় ৩০ মে পর্যন্ত টানা বন্ধ ছিল সরকারি-বেসরকারি সব অফিস এবং উচ্চ ও অধস্তন আদালতগুলো। এরপর আর ছুটি না বাড়িয়ে সীমিত পরিসরে ৩১ মে থেকে অফিস-আদালত খুলে দেয় সরকার। তবে আদালত অঙ্গনে শারীরিক উপস্থিতির পরিবর্তে ভার্চুয়াল শুনানির মাধ্যমে বিচারকাজ চলমান থাকে।

পরবর্তী নিরদেশ না দেওয়া পর্যন্ত  নিয়মিত কার্যক্রমের পরিবর্তে ভার্চুয়াল বিচারকাজ চলবে বলে সুপ্রিম কোর্টের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

(ঢাকাটাইমস/২৬জুন/মোআ)