‘চালু হচ্ছে অ্যাপভিত্তিক ধারাবাহিক মূল্যায়নব্যবস্থা’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ জুন ২০২০, ১৯:২১

পরীক্ষানির্ভর শিক্ষাব্যবস্থা থেকে বের হতে অ্যাপভিত্তিক ধারাবাহিক মূল্যায়নব্যবস্থাটি আগামী শিক্ষাবর্ষ থেকেই চালু হতে পারে। শিক্ষার্থীর প্রতিদিনের শ্রেণিকার্যের ধারাবাহিক মূল্যায়নটি শিক্ষক সেদিনই অ্যাপের মাধ্যমে পোস্ট করবেন এবং কেন্দ্র থেকে সেগুলো নিয়ন্ত্রণ করা হবে। ধারাবাহিক মূল্যায়নগুলো সংরক্ষিত থাকবে সরকার প্রদত্ত অ্যাপে। আর অ্যাপে সংরক্ষিত প্রতিদিনের ধারাবাহিক মূল্যায়নের ব্যবস্থাটি চালু হলে সনাতন পরীক্ষা পদ্ধতি থেকে বেরিয়ে আসার সম্ভাবনা রয়েছে।

শনিবার দুপুরে এডুকেশন রিপোর্টার অ্যাসোসিয়েশন, বাংলাদেশের (ইরাব) আয়োজিত ‘করোনায় শিক্ষার চ্যালেঞ্জ এবং উত্তরণে করণীয়’' শীর্ষক একটি ভার্চুয়াল সেমিনারে প্রধান অতিধির বক্ত্যবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, 'এবছর তিনটা বিষয়কে নিয়ে ধারাবাহিক মূল্যায়নের পাইলট প্রজেক্ট নিয়েছিলাম। যেখানে খুবই ভালো সাড়া পেয়েছি। যা আমরা আগামী বছর থেকে চালু করার চেষ্টা করছি। এরপর থেকে সবগুলো বিষয়ের কিছু কিছু অংশ ধারাবাহিক মূল্যায়নের মধ্যে চলে আসবে।' তবে এই ধারাবাহিক মূল্যায়ন ট্রেডিশনাল পদ্ধতিতে না নিয়ে অ্যাপের মাধ্যমে প্রতিদিনের তথ্যগুলো সংরক্ষণ করা হবে। যা কেন্দ্র থেকে নিয়ন্ত্রণ করা হবে বলে জানান মন্ত্রী।

দীপু মনি বলেন, 'আগেকার দিনে যে ধারাবাহিক মূল্যায়ন হতো সেগুলো ভালোমতো মূল্যায়ন হতো না অর্থাৎ বছর শেষে মূল্যায়নের নামে একটি নম্বর বা সংখ্যা যোগ করে দেয়া হতো। এখন আর সেটি করা হবে না। এখন অ্যাপ তৈরি করা হচ্ছে। সেই অ্যাপে শিক্ষার্থীদের প্রতিদিনের মূল্যায়নগুলোর শিক্ষক পোস্ট করবেন এবং সেই অ্যাপের মাধ্যমে কেন্দ্র থেকেও সেগুলো মনিটর করা সম্ভব।' অর্থাৎ অ্যাপের মাধ্যমে ধারাবাহিক মূল্যায়নের এই ব্যবস্থাটি চালু হলে প্রতিদিনের ধারাবাহিক মূল্যায়নের তথ্যটি সংরক্ষণ করা হবে। প্রতিদিনের মূল্যায়নটি অ্যাপে শিক্ষক পোস্ট করবেন এবং কেন্দ্র থেকে সেগুলো নিয়ন্ত্রণ করা হবে। এর ফলে পরীক্ষা পদ্ধতির সনাতন ব্যবস্থা থেকে বেরিয়ে আসার সম্ভাবনা রয়েছে বলেও জানান তিনি।

এডুকেশন রিপোর্টার অ্যাসোসিয়েশন, বাংলাদেশের (ইরাব) সভাপতি মুসতাক আহমদের সভাপতিত্বে ও সাবেক সাধারণ সম্পাদক সাব্বির নেওয়াজের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. মনজুর হোসেন এবং ভিকারুননিসা নুন স্কুল অ্যান্ড কলেজের সহকারী অধ্যাপক ড. ফারহানা খানম।

(ঢাকাটাইমস/২৭জুন/টিএটি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :