পিরোজপুরে অদক্ষ হাতে প্রসবে নবজাতকের মৃত্যুর অভিযোগ

পিরোজপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ জুন ২০২০, ২৩:৫৬

পিরোজপুরের ইন্দুরকানী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিচ্ছন্নতাকর্মী ও আয়া মিলে এক প্রসূতির সন্তান প্রসব করাতে গিয়ে নবজাতক ছেলেকে মেরে ফেলেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। প্রসূতি রেকসোনা বেগমের (৩৫) স্বামী ও উপজেলার ভবানিপুরর গ্রামের সুপারি ব্যবসায়ী মোতালেব হোসেন এ অভিযোগ করেছেন। এ ঘটনায় প্রসূতির অবস্থাও সংকটাপন্ন।

উপজেলার ভবানিপুরর গ্রামের ব্যবসায়ী মোতালেব হোসেনের স্ত্রী সন্তান সম্ভবা হওয়ার পর থেকে সন্তান প্রসবকালে যেন তাকে ডাকা হয় বলে অনুরোধ করে আসছিলেন ইন্দুরকানী হাসপাতালের ‘আয়া’ কহিনুর বেগম। রবিবার রাতে ওই গৃহবধূর প্রসব ব্যথা উঠলে কহিনুর বেগমকে জানায়। তিনি প্রসূতির বাড়িতে এসে আবার হাসপাতালে ফিরে যান এবং ওষুধপত্রসহ পারভিন বেগম নামের এক পরিচ্ছন্নতাকর্মীকে সঙ্গে নিয়ে ঘরে ঢোকেন। সেখানে অবস্থানরত সবাইকে ঘর থেকে বের করে দিয়ে প্রসব ঘটাতে তাদের ইচ্ছানুযায়ী ইনজেকশন পুশ করেন।

সন্তান প্রসবের সময় হওয়ার আগেই একপর্যায়ে জোরাজুরি করে সন্তান প্রসব করান। এরপরই প্রসূতি নারী ও নবজাতক সন্তান অসুস্থ হয়ে পড়লে রাতেই ইন্দুরকানী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক আমিন-উল-ইসলাম নবজাতক ও প্রসূতির অবস্থা সংকটাপন্ন দেখে দ্রুত পিরোজপুর সদর হাসপাতালে নিতে বলেন এবং পথিমধ্যেই শিশুটির মৃত্যু হয়। প্রসূতির অবস্থাও আশঙ্কাজনক বলে জানিয়েছেন তার স্বামী মোতালেব হোসেন।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিছন্নকর্মী পারভিন বলেন, আমি ডেলিভারি করিয়ে চলে আসছি। পরে শুনছি নাকি সন্তান মারা গেছে। এ বিষয়ে আমি কিছু জানি না।

অভিযুক্ত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়া কহিনুর বেগমের কাছে জানতে চাইলে প্রথমে কিছুই জানেন না বলেন। এক পর্যায়ে তিনি সন্তান প্রসবকালে নিজের উপস্থিতির কথা স্বীকার করেন। তিনি প্রসূতি বিদ্যায় পারদর্শী নন বলেও জানান।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভারপ্রাপ্ত মেডিকেল কর্মকর্তা আমিন-উল-ইসলাম জানান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়া কহিনুর বেগম ও পরিছন্নতাকর্মী পারভিনের ভুলের কারণে নবজাতক ছেলে সন্তানটির মৃত্যু হয়েছে বলে অভিযোগ পেয়েছি। তদন্ত করে আইনি ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/২৭জুন/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :