কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির অবনতি, দেড় লাখ মানুষ পানিবন্দি

মমিনুল ইসলাম বাবু, কুড়িগ্রাম থেকে
| আপডেট : ২৮ জুন ২০২০, ০৮:৫৩ | প্রকাশিত : ২৮ জুন ২০২০, ০৮:৪৭

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও অতিরিক্ত বৃষ্টির কারণে কুড়িগ্রামে ধরলা ও ব্রহ্মপুত্র নদের পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ছোট-বড় ১৬টি নদ-নদীর পানি বৃদ্ধি পাওয়ায় জেলার ৯টি উপজেলার ৪৭টি ইউনিয়নে আংশিক পানি প্রবেশ করেছে। সবমিলিয়ে জেলার সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে।

পানি ঢুকে পড়ায় ২২টি ইউনিয়নের দেড় লাখের মতো মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। এ কারণে প্রায় এক সপ্তাহ ধরে বাড়িতে আটকেপড়া এসব মানুষ জ্বালানিসংকটের কারণে রান্না করতে সমস্যায় পড়েছেন। নিম্নাঞ্চলের ঘরবাড়িতে বন্যার পানি ওঠায় পরিবারের লোকজনের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হয়েছে। চরাঞ্চলের আবাদি ফসলাদি পানিতে তলিয়ে গেছে। ক্ষতি হয়েছে তিল, চীনাবাদাম ও সবজি ক্ষেতের।

রবিবার সকাল আটটায় ব্রহ্মপুত্র নদের পানি অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়ে নুনখাওয়া পয়েন্টে ৫০ সেন্টিমিটার, চিলমারী পয়েন্টে ৬৪ সেন্টিমিটার এবং ধরলা নদীর পানি ব্রিজ পয়েন্টে ৬২ সেন্টিমিটার বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া তিস্তা নদীর পানি কাউনিয়া পয়েন্টে ১৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুল ইসলাম জানান, পানি যে হারে বাড়ছে তাতে বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে। আরও দুই-তিন দিন এমন অবস্থা থাকবে বলে জানান তিনি।

আরিফুল ইসলাম আরও জানান, কুড়িগ্রাম শহর রক্ষা বাঁধ সম্প্রতি সংস্কার করায় এবার ধরলার পানি শহরে আসতে পারবে না। তবে ব্রহ্মপুত্র, ধরলা, দুধকুমারসহ ১৬টি নদ-নদীর পানি বাড়তে থাকায় দুই শতাধিক চর ও দ্বীপচরের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এসব এলাকায় নিমজ্জিত হয়েছে ফসল ও গ্রামীণ সড়ক।

জেলা কৃষি সম্প্রসারণ সূত্রে জানা যায়, পাট-১০৭৫ হেক্টর, আমন বীজতলা ৩৮ হেক্টর, আউশ-৩৭২ হেক্টর, সবজি-১২০ হেক্টর, তিল-১১০ হেক্টর, কাউন-০৫ হেক্টর, মরিচ-১০ হেক্টরসহ ১৬৯২ হেক্টর ফসলি জমি বন্যার পানিতে নিমজ্জিত হয়ে পড়েছে। এছাড়াও গেল এক সপ্তাহের নদ-নদীর ভাঙনে জেলায় প্রায় দু’শতাধিক বাড়িঘর নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

কুড়িগ্রামের জেলা প্রশাসক রেজাউল করিম জানান, ভাঙন কবলিত এবং বানভাসীদের সরিয়ে আনতে কাজ করছে জেলা প্রশাসন। ইতোমধ্যে উপজেলা পর্যায় ৩০২ মেট্রিকটন চাল এবং ৩৬ লক্ষ ৫০ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

ঢাকাটাইমস/২৮জুন/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :