তিন মাসে যেভাবে দশ কেজি ওজন কমিয়েছেন ইশিতা

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৮ জুন ২০২০, ০৯:৫৯

সন্তান জন্মদানের পর আগের চেহারায় ফিরে যাওয়া অত্যন্ত কষ্টের। এটি একটি কঠিন ভ্রমণ ও প্রচুর ধৈর্যের দরকার। ভারতীয় নাগরিক ইশিতা পান্ডে তার আগের চেহারা ফিরে পেতে দৃঢ় প্রতিজ্ঞ ছিলেন এবং লকডাউনের সুযোগ নিয়েছিলেন। মাত্র তিন মাসের প্রচেষ্টায় তিনি খুব সহজেই দশ কেজি ওজন কমিয়েছেন। চলুন তার ওজন কমানোর গল্প শুনে আসি-

৩০ বছর বয়সি ইশিতা পান্ডে একজন গৃহিনী। তার উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি এবং তার সর্বোচ্চ ওজন ছিল ৭০ কেজি। এরপর গত তিন মাসে তিনি দশ কেজি ওজন কমিয়েছেন। ওজন কমানোর গোটা প্রক্রিয়া সম্পর্কে টাইমস অব ইন্ডিয়াকে জানিয়েছেন ইশিতা। চলুন তার মুখ থেকেই শুনে আসি-

টার্নিং পয়েন্ট: সন্তান জন্মদানের পর সকলেই বলতো যে শুরুতে শুরু করলে ওজন কমানো সহজ হতো। আমি সন্তান জন্মদানের পর ওজন আরো বাড়িয়ে ফেলি। কিন্তু আগের মতো হওয়া গুরুত্বপূর্ণ ছিল। আমি ওজন কমানোর পরিকল্পনা করেছিলাম এবং আগের মতো ফিট হতে প্রতিজ্ঞাবদ্ধ ছিলাম।

খাবার:

সকালের নাস্তা: আমার সকালের নাস্তা সবসময় স্বাস্থ্যকর ও পুষ্টিকর ছিল। সকাল এগারোটায় আমি প্রায় সকালের নাস্তা করি। নাস্তায় দুধ, ওটস, মধু, বাদাম, বীজ জাতীয় খাবার, গমের রুটি এবং সবজির মতো জিনিস অন্তর্ভুক্ত থাকে।

দুপুরের খাবার: আমার দুপুরের খাবার খুব সাদামাটা ছিল। আমি সাদা ভাত খাওয়া বন্ধ করিনি। বাসায় যা কিছু তৈরি হত, যেমন ডাল, রাজমা, কাঁধি বা সয়া সবাই খেতাম। তবে পরিমাণমতো।

রাতের খাবার: আমি রাতে উপবাস থেকেছি। শুধুমাত্র সন্ধ্যায় ছয়টার দিকে এক কাপ চা ও লো ক্যালোরি স্ন্যাকস খেয়েছি। এছাড়া আমি লো ক্যালোরির খাবারগুলোকে প্রাধান্য দিয়েছি।

স্ট্রিট ফুড আমার ভিষণ প্রিয় তারপরও সেটি খাওয়া থেকে বিরত থাকার চেষ্টা করেছি। এই সময় মাসে দুই বার আমি এই প্রিয় খাবার খেয়েছি। যদিও তা মোটেই স্বাস্থ্যকর নয়।

অনুশীলন: আমার ব্যায়ামের রুটিন কিছুটা আলাদা ছিল। ব্যক্তিগতভাবে, আমি শক্তি প্রশিক্ষণের অনুরাগী নই। আমি কার্ডিও দিয়ে শুরু করেছি এবং দড়ি লাফ শুরু করেছিলাম। এতে আমি আহত হয়েছি পরে এটি আরও সহজ করার সিদ্ধান্ত নিয়েছি। এছাড়া যেহেতু আমি গৃহিনী। তাই সারাদিন ঘরের অনেক কাজ করতে হয়। এসব কাজে আমি সারাদিন সক্রিয় থাকি।

ইশিতার মতে যদি কেউ ওজন কমানোর সহজ উপায় খুঁজতে চান তাহলে উপবাসকে বেছে নিতে পারেন। এছাড়া তিনি প্রচুর পরিমাণে পানি পান করেছেন।

ঢাকা টাইমস/২৮জুন/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :