করোনায় নরসিংদীতে দাফন-সৎকারে ভরসা কুইক রেসপন্স টিম

নরসিংদী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ জুন ২০২০, ১৩:৩৬

নরসিংদীতে বেড়েই চলেছে করোনা সংক্রমণ। সেই সঙ্গে উপসর্গ ও করোনায় বাড়ছে মৃতের সংখ্যাও। অনেক সময় করোনা আতঙ্কে এসব মৃতদেহের দাফন বা সৎকারে এগিয়ে আসছেন না স্বজনরাও। এ অবস্থায় একমাত্র ভরসা হয়ে উঠেছে জেলা প্রশাসন গঠিত কুইক রেসপন্স টিম। স্বাস্থ্যবিধি মেনে ধর্মীয় রীতি অনুযায়ী মৃতদেহের শেষ সম্মান জানাতে ছুটে চলছে এই টিম।

স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ জানায়, করোনায় স্বজন হারানোর বেদনার সঙ্গে যোগ হয়েছে প্রিয়জনের শেষ বিদায়ে অংশ নিতে করতে না পারার কষ্ট। এমন পরিস্থিতিতে শেষ বিদায় সম্পন্ন করতে এ গিয়ে যাচ্ছে কুইক রেসপন্স টিম। করোনা বা করোনার উপসর্গে মৃত্যুর পর ধর্মীয় নিয়মে মরদেহ দাফন বা সৎকারে অনিহার খবর পেলেই ছুটে যাচ্ছে এই টিমের সদস্যরা।

জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন জানান, করোনা প্রতিরোধে সরকারি নির্দেশনার বাইরেও নরসিংদী জেলা প্রশাসন কর্তৃক কিছু অনন্য উদ্যোগ নেওয়া হয়েছে। এর একটি হচ্ছে কুইক রেসপন্স টিম। যা গত ৩০ মার্চ গঠন করা হয়। এতে নেতৃত্ব দিচ্ছেন জেলা সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও কুইক রেসপন্স টিমের আহ্বায়ক শাহ আলম মিয়া। নয় সদস্যের এই টিমে এছাড়াও রয়েছেন- মসজিদের ইমাম, পুরোহিত, ফায়ার সার্ভিস কর্মী ও আনসার সদস্য।

সামাজিক সংগঠন ‘আলোকিত নরসিংদী’র সভাপতি আব্দুল্লাহ আল মামুন রাসেল বলেন, ‘করোনা বা করোনার উপসর্গে মৃত্যু হলে করোনা আতঙ্কে তার দাফন বা সৎকারে কেউ এগিয়ে আসছে না। সেক্ষেত্রে নিহতের স্বজনেরা পড়ছেন বিপাকে। অনেক সময় স্বজনেরাও ভয় পাচ্ছেন। এ অবস্থায় কুইক রেসপন্স টিম যেকোন সময় মৃত্যুর খবরে ছুটে আসছেন। এটা অবশ্যই প্রশংসনীয় উদ্যোগ।’

টিমের আহ্বায়ক শাহ আলম মিয়া বলেন, ‘করোনায় বর্তমানে সৃষ্টি হওয়া এ মানবিক বিপর্যয়ে মৃত্যুবরণ করা মানুষরা যেন ধর্মীয় বিধিমতে শেষ সম্মানটা পান সেজন্য আমি টিম নিয়ে কাজ করছি।’

তিনি আরও জানান, নরসিংদীতে এ পর্যন্ত করোনা ও করোনার উপসর্গে মৃত্যু হয়েছে ৩৫ জনের। এর মধ্যে সদর উপজেলায় করোনায় ১৮ জনের ও উপসর্গে মৃত্যু হয়েছে আটজনের। তাদের সকলের দাফন ও সৎকার করেছে কুইক রেসপন্স টিম।

ঢাকাটাইমস/২৮জুন/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :