পুরুষের মুকুট যখন ক্যাপ

প্রকাশ | ২৯ জুন ২০২০, ১১:৫৪ | আপডেট: ২৯ জুন ২০২০, ১২:৩২

ফিচার প্রতিবেদক, ঢাকাটাইমস
মডেল: খাইরুল আলম

করোনাভাইরাসের বেশিরভাগ মানুষ দীর্ঘদিন হোম কোয়ারেন্টিনে ছিলেন। সংক্রমণের ভয়ে পুরুষেরা সেলুনে গিয়ে চুল-দাড়ি কাটেননি। অনেকে আবার মাথা ন্যাড়া করেছেন। এখন অফিস-আদালত খুলছে। ফলে ছোট চুল নিয়ে ঘর থেকে বের হতে লজ্বা করছে। অনেকে আবার রোগ-জীবাণু থেকে মুক্ত থাকতে মাথায় ক্যাপ পরছেন। কেউবা রোদ থেকে বাঁচতে। উদ্দেশ্যটা যাই হোক, ক্যাপ যেনো এখন পুরুষের মুকুট। হোক সেটা প্রয়োজনে কিংবা ফ্যাশনের জন্য। কথায় আছে ভ্রমণে তিনটা জিনিস হাতছাড়া করতে নেই। সেগুলো হচ্ছে ম্যাপ, ক্যাপ আর ছাতা। 

দেশি ক্যাপের পাশাপাশি বিদেশি ব্র্যান্ডের অনেক ক্যাপ বা হ্যাট এখন দেশেই পাওয়া যায়। বিশ্ববিখ্যাত কোম্পানি যেমন নাইকি, অ্যাডিডাসের ক্যাপ বাংলাদেশের গার্মেন্টেসেই তৈরি হচ্ছে। ফলে এগুলো দেশের বাজারে বিক্রি হচ্ছে। কিছু দেশি ফ্যাশন হাউস আজকাল নিজেরাই ক্যাপ ও হ্যাটের নকশা করছে। স্টাইলে সেসবও কম যায় না।

ক্যাজুয়াল বা সেমিফরমাল পোশাকের সঙ্গে অনেকেই ক্যাপ ও হ্যাট পরেন। বিশেষ করে তরুণেরা গরমের সময় বেছে নেন নানা ধরনের ক্যাপ।

একটি ক্যাপ মাথা থেকে খোলার পর গোলাকার কাঠামোর সামনের দিকটা যদি দেবে যায়, তাহলে বুঝতে হবে এর কাঠামো শক্ত। তবে কিশোরদের কাছে শক্ত কাঠামোর চেয়ে সামনের দিকে নরম কাঠামোওয়ালা ক্যাপ পছন্দ। কারণ হিসেবে ডিজাইনাররা বলছেন, এটি মাথা থেকে খুলে সহজেই ভাঁজ করে রাখা যায়।

ক্যাপের নকশার বৈচিত্র্য অনেকটা নির্ভর করে এর পেছনের দিকে স্ন্যাপ, স্ট্র্যাপ নাকি ফ্লেক্সিবলফিট তার ওপর। তবে যে ধরনের ক্যাপ বা হ্যাটই বেছে নেন, তাতে আপনার চেহারা যেন পুরোটা ঢেকে না যায়।

দেশে-বিদেশে নানা নামের ক্যাপ আছে। যার অনেকগুলোই বাংলাদেশে পাওয়া যায়। এর মধ্যে আছে বেসবল ক্যাপ, পেপারবয় ক্যাপ, মিলিটারি ক্যাপ, আইভি ক্যাপ, ফিটেড ক্যাপ, ড্যাড ক্যাপ, সান ক্যাপ, গলফ ক্যাপ ইত্যাদি। হ্যাটের মধ্যে ক্রাউন শেপ, কাউবয়, সাফারি, ডায়মন্ড শেপ, ওভাল শেপ, পানামা হ্যাটের চল বেশি।

বিভিন্ন ব্র্যান্ডের ক্যাপের দাম ৯০০ থেকে ৩ হাজার ৫০০ টাকা পর্যন্ত। আর ব্র্যান্ড ছাড়া সাধারণ দোকানে পাবেন ১০০ থেকে ৩০০ টাকার মধ্যে। 

বসুন্ধরা সিটি শপিং মল, গুলশানের ডিসিসি মার্কেট, পুলিশ প্লাজা, গুলিস্তান, রাপা প্লাজা, নিউ মার্কেট, গ্লোব, এলিফ্যান্ট রোডে মিলবে ক্যাপ। দারাজ, আজকের ডিলের মতো অনলাইন শপগুলো থেকেও ঘরে বসে ক্যাপ ও হ্যাট কিনতে পারেন। 

(ঢাকাটাইমস/২৯জুন/এজেড)