তাড়াশে মিল মালিকদের কারসাজিতে চালের দাম বৃদ্ধির অভিযোগ

শাযলা পারভীন, তাড়াশ (সিরাজগঞ্জ)
 | প্রকাশিত : ২৯ জুন ২০২০, ১২:৫৪

সিরাজগঞ্জের তাড়াশে বোরোর ভরা মৌসুমে নতুন চাল এখন বাজারেও এসে গেছে। এসময় চালের দাম কমবে বলেই আশা করছিলেন সাধারণ জনগণ। কিন্তু দাম কমেনি, উল্টো বেড়ে গেছে। চালের দাম হঠাৎ বেড়ে যাওয়ার জন্য উত্তরাঞ্চলের মিল ও মোকাম মালিকদের দায়ী করছেন পাইকার ব্যবসায়ীরা। তাদের অভিযোগ, এবার বাম্পার ফলন হওয়ার পরও এক শ্রেণির মিল মালিক কারসাজি করে সরবরাহ কমিয়ে চালের দাম বাড়িয়েছেন।

এ অভিযোগ অস্বীকার করে মিল মালিকরা বলছেন, ‘বোরো মৌসুমে ধান সংগ্রহে সরকার দাম বেঁধে দেওয়ার কারণে ধানের দাম বেড়েছে। আর ধানের দাম বাড়ায় চালের দামও বেড়েছে।’

তাড়াশ পৌর শহরে বাজারগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, এক সপ্তাহে মোটা ও চিকন এবং আতপ ও সিদ্ধ সব ধরনের চালের দামই বেড়েছে। পাইকারি বাজারে ৫০ কেজি ওজনের প্রতি বস্তা চালে দাম বেড়েছে ১০০ থেকে ১৫০ টাকা করে। আর খুচরা বাজারে প্রতি কেজিতে দাম বেড়েছে ৩ থেকে ৫ টাকা করে। ৫০ কেজি ওজনের প্রতি বস্তা মিনিকেট চালের দাম বিক্রি হচ্ছে ২০৫০ থেকে ২১০০ টাকায়, সিদ্ধ মিনিকেট ও সিদ্ধ পাইজামও একই হারে দাম বেড়ে বিক্রি হচ্ছে ২৩০০ থেকে ২৪০০ টাকায় এবং সিদ্ধ নাজিরশাইল বিক্রি হচ্ছে ২৪০০ থেকে ২৬০০ টাকায়। একইভাবে বেড়েছে অন্যান্য চালের দামও।

প্রসঙ্গত, করোনার প্রভাবে চলনবিল এলাকার চালের বাজারে অস্থিরতা শুরু হয়। এপ্রিলে তা চরম আকার ধারণ করে। গরিব, অসহায় মানুষদের ত্রাণ হিসেবে অন্যান্য সামগ্রীর সঙ্গে চাল দেওয়ায় হঠাৎ করে মোটা চালসহ অন্যান্য চালের দামও বেড়ে যায়। এই চাহিদাকে পুঁজি করে রাতারাতি চালের দাম বাড়িয়ে দেন মুনাফালোভী ব্যবসায়ীরা। ৫০ কেজি ওজনের প্রতি বস্তায় ৩০০ থেকে ৪০০ টাকা পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়েছিল তখন। মাঝে কিছুদিন চালের দাম খানিকটা কমে এলেও জুনের মাঝামাঝিতে হঠাৎ করেই চালের দাম ফের বাড়তে থাকে।

তাড়াশ বাজারের আড়তদার ও পাইকার ব্যবসায়ীরা বলছেন, ‘দিনাজপুর, রাজশাহী, নওগাঁ, বগুড়া, কুষ্টিয়াসহ বিভিন্ন এলাকার মিল ও মোকাম মালিকরা জোটবদ্ধ হয়ে চালের দাম বাড়িয়ে দিয়েছেন। আর দাম বাড়ানোর লক্ষ্যে সেই পুরোনো কৌশলে হঠাৎ করে চাল সরবরাহ কিছুটা কমিয়ে দেন তারা।’

এ বিষয়ে উপজেলা খাদ্য কর্মকর্তা ইয়াসিন আলী জানান, বড় বড় মিল মালিকরা ধান কিনে তা চাল করে কারসাজির মাধ্যমে বেশি দামে বাজারজাত করে। তাই খুচরা বাজারে চাল বৃদ্ধি পাচ্ছে। এখানে কৃষকের চেয়ে মিল মালিকরা বেশি লাভ হচ্ছে।

ঢাকাটাইমস/২৯জুন/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :