করোনা দুর্গতদের পাশে প্রবাসী জাবিয়ানরা

রবিউন নাহার তমা
 | প্রকাশিত : ২৯ জুন ২০২০, ১৮:৪৭

করোনা শনাক্তকরণের আজ একশ’নয় তম দিন। অথচ দেশি বা বিদেশি বিশেষজ্ঞ থেকে শুরু করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, কেউই এখনও বলতে পারছে না যে বাংলাদেশ কবে সংক্রমনের চূড়ায় পৌঁছাবে এবং কবে থেকে সত্যিকার অর্থে করোনার প্রকোপ কমতে শুরু করবে। এমতবস্থায় বাড়ছে মানুষের দুর্ভোগ-ফুটে উঠছে হতাশা, দারিদ্র্য আর অনিশ্চয়তার করুণ চিত্র। তারপরও জীবন থেমে নেই। কারণ-পাশে আছে মানুষ।

দেশের যে কোনো দুর্যোগময় অবস্থায় প্রবাসীরা সবসময়ই এগিয়ে আসেন। এ পথ ধরেই এবারে বিশ্বের বিভিন্ন প্রান্তে বসবাসরত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা এগিয়ে এলেন দেশের মানুষের সেবায়।

টিউশনের টাকায় নির্ভরশীল অথবা ইলেকট্রিকের দোকানে কাজ করা কিংবা ভ্যানগাড়িতে করে ফুটপাতে কাপড় বিক্রি করে এমন একমাত্র উপার্জনক্ষম ব্যক্তির উপর নির্ভরশীল ইত্যাদি পেশায় নিযুক্ত মানুষ যারা আজ করোনার কারণে আয়-রোজগারহীন, এমন শিক্ষার্থীদের পরিবারকে সহায়তার হাত বাড়িয়ে দিতে ''জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় গ্লোবাল অ্যালামনাই'' গত ২রা এপ্রিল “CORONA Affected Bangladesh : Help the Real Helpless” নামে তহবিল সংগ্রহ শুরু করে।

সিএসই বিভাগের সাবেক শিক্ষার্থী(বর্তমানে যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক)জনাব মনির এইচ সরকার এ কার্যক্রমের উদ্যোক্তা । মূলত তার আহ্বানে সাড়া দিয়েই যুক্তরাষ্ট্র,ইউরোপের বিভিন্ন দেশ এবং অস্ট্রেলিয়া প্রবাসী সাবেক জাবি শিক্ষার্থীগণ সহায়তার হাত বাড়িয়ে দেন।দেশে বসবাসরত কয়েকজনও এর সঙ্গে যুক্ত হন। GoFundMe এবং বিকাশ এর মাধ্যমে অর্থ সংগৃহীত হয়।

কুমিল্লা, গাজীপুর, সিরাজগঞ্জ, নেত্রকোনা,মাগুরা, বগুড়া, দিনাজপুর ও কুড়িগ্রামসহ দেশের ২০টি জেলায় দুই ধাপে চলছে এই সহায়তা কার্যক্রম।প্রথম ধাপে রমজান মাসের আগে ১৪০জন শিক্ষার্থীর পরিবারকে তিনহাজার করে টাকা এবং তিনশ’র বেশি পরিবারকে ঈদের বাজার করে দেওয়া হয়। কোরবানী ঈদকে সামনে রেখে অচিরেই এ কার্যক্রমের দ্বিতীয় ধাপ শুরু হতে যাচ্ছে।ইভেন্ট পার্টনার হিসেবে কাজ করছে “Stark 0608 Bangladesh” এবং “Lions Club International” ।

অসহায় শিক্ষার্থী ও দুঃস্থ পরিবারগুলোর তালিকা তৈরি করাটা বেশ কঠিন ছিল। তবে বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষকের তথ্য সহায়তায় দ্রুতই কাজটি করা সম্ভবপর হয়।

নগদ অর্থ বন্টন এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী বিতরণের সার্বিক দায়িত্বে ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগেরই সাবেক তিন শিক্ষার্থী মিরাল সারোয়ার,আরিফ খান এবং সামিউল মুক্তাদির।

দূর পরবাসে থেকেও সাবেক জাবিয়ানদের দুর্যোগের মুহূর্তে দেশের মানুষের জন্য সহায়তার হাত বাড়িয়ে দেয়ার এই মহৎ মানসিকতা নিঃসন্দেহে অনুকরণীয়। তাদের জন্য রইলো দোয়া ও ভালোবাসা।এভাবেই হাজার মাইলের দুরত্ব ঘুচিয়ে সবসময় কাছেই থাকুন। শুভকামনা।

লেখক: রবিউন নাহার তমা, শিক্ষক

ঢাকাটাইমস/২৯জুন/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :