ফলজ-ঔষধি গাছে সবুজ হয়ে উঠছে আলফাডাঙ্গা উপজেলা পরিষদ

প্রকাশ | ৩০ জুন ২০২০, ২১:২৩

মুজাহিদুল ইসলাম নাঈম, ঢাকা টাইমস

সবুজ জীবনের প্রতীক। এতে খুঁজে পাওয়া যায় প্রাণের স্পন্দন। বন-বনানী সবুজের আমাদের প্রিয় জন্মভূমিকে বসবাসের উপযোগী ও নির্মল পরিবেশ সৃষ্টির জন্য দেশব্যাপী শুরু হয়েছে বৃক্ষরোপণ অভিযান।

এরই ধারাবাহিকতায় ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলা পরিষদ চত্ত্বরে উপজেলা নির্বাহী কর্মকর্তা রাশেদুর রহমান ও উপজেলা পরিষদ চেয়ারম্যান এ কে এম জাহিদুল হাসান জাহিদের উদ্যেগে রোপণ করা হচ্ছে দুই হাজার ফলজ ও ওষধি গাছ। এতে সবুজে পরিনত হয়ে উঠছে এ পরিষদটি। যা শুধু দৃষ্টিনন্দনই নয়; উপজেলার মানুষের কাছেও মডেলে পরিণত হচ্ছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদ ১১টি বিশেষ উদ্যোগ নেয়। এর মধ্যে একটি উদ্যোগ ছিল মডেল বাগান তৈরি করা। যেই উদ্যেগ সেই কাজ। প্রথম পর্যায়ে উপজেলার টিটা ও ইকরাইল এলাকার ২০ একর খাস জমিতে বাগান করার পরিকল্পনা করা হয়। কিন্তু স্থানীয় জনসাধারণের আপত্তি থাকায় পরে উপজেলা পরিষদ চত্বরে ২১ একর জমিতে এ বাগান তৈরির সিদ্ধান্ত নেয়া হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রাশেদুর রহমান ঢাকাটাইমসকে বলেন, আলফাডাঙ্গা উপজেলা পরিষদকে দৃষ্টিনন্দন রূপ দিতে উপজেলা পরিষদ চত্বরে ফলজ ও ঔষধি গাছ রোপন করে একটি দৃষ্টিনন্দন মডেল বাগান তৈরির কাজ শুরু করেছি। গত ৫ জুন বিশ্ব পরিবেশ দিবসে আনুষ্ঠানিকভাবে এ মডেল বাগানের উদ্বোধন করা হয়।

তিনি জানান, উপজেলা পরিষদ চত্বরের বিভিন্ন স্থানে প্রায় ২১ একর জমিতে ৭২ প্রজাতির দুই হাজার উন্নত জাতের ফলজ ও ঔষধি গাছ রোপন করা হবে। ইতোমধ্যে প্রায় ১৫০০ গাছ রোপন করা হয়েছে।

এছাড়াও আলফাডাঙ্গা থানা, ভূমি অফিস, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও জেলা পরিষদ ডাক বাংলোতেও এ বৃক্ষরোপণ করা হবে বলেও জানান তিনি।

(ঢাকাটাইমস/৩০জুন/কেএম)