শুধু বিসিএসই জীবনের একমাত্র মাপকাঠি নয়

আবু বকর সিদ্দিক
 | প্রকাশিত : ০১ জুলাই ২০২০, ১২:০৩

বিসিএস আট দশটা সাধারণ পেশার মতোই একটা পেশা। বিসিএসে যেমন দেশের সার্ভ করা যায় অন্য কাজ করেও দেশের সার্ভ করা যায়। সার্ভিস দেওয়া যায়৷ কথা হলো আপনি যেকোনো পেশায় থেকে কতটুকু সৎ উপায়ে দেশ ও জাতির সার্ভ করেছেন৷ আমাদের সাধারণ মানুষের একটা ধারণা বিসিএস না হলেই বুঝি জীবন শেষ। অথচ মাত্র দুই হাজার মানুষের প্রতি বছর বিসিএস হয় আর বাকীরা তো বিসিএস ছাড়াই তো জীবন পার করে দেয়!

তাহলে কি আসলেই বিসিএস মানেই সব!অনেকেই বদ্ধমূল ধারণা নিয়েই থাকেন বিসিএস ছাড়া জীবন চলবে না। আধতে বিসিএস ছাড়াও অনেক সুন্দর জীবন লিড করা যায়। দেশের এবং দেশের বাইরে আমার পরিচিত অনেকেই আছেন যারা সৎ উপায়ে অসাধারণ জীবন যাপন করছেন এবং জীবনকে উপভোগ ও করছেন৷

আমাদের সমাজ ব্যবস্থায় বিসিএসকে একটা সুপিরিয়র চাকরি হিসেবে গণ্য করা হয়। আধতে জব ইজ জব। যেকোনো সেক্টরের চাকরিকেই সমান মূল্যায়ন করা উচিত। সবাই যদি পাগলের মতো বিসিএসের পিছনে ছুটে তবে অন্য সেক্টরের কি হবে!আর সবার জীবন তো তৈরি হয় নি শুধুমাত্র বিসিএসের জন্য।

আপনার যে প্রফেশন ভালো লাগে সেটায় মনোযোগ দেওয়ার চেষ্টা করুন। রিজিকে যদি থাকে তাহলে আল্লাহ আপনার জীবন আপনার লক্ষ্য পর্যন্ত পৌছাতে নিশ্চয়ই সহায়তা করবেন।

আপনাদের মাথায় যদি এই চিন্তা থাকে আপনি বিসিএস ক্যাডার হবেন আর এলাকার মানুষ আপনাকে তোয়াজ করবে! আপনার পরিবারকে আলাদাভাবে মূল্যায়ন করবে! তাহলে আপনার সাথে আমার কোনো তর্ক নাই। আপনি ভাই বিসিএস দেন ক্যাডার হোন পরিচিত হউন। অনেক বিখ্যাত হউন।

এই অল্প বয়সে দেখেছি অনেক বাঘা বাঘা মানুষ শুধুমাত্র বিসিএসের পিছনে ঘুরতে ঘুরতে জীবনের সবচেয়ে মূল্যবান সময় নষ্ট করেছে। বিসিএসের পিছনে এতো পরিশ্রম না করে সামান্য অর্থ দিয়ে উদ্যোক্তা হলেও অন্তত অনেক মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করা যেতো। জীবনের সফল হওয়ার চান্স আরো বেশি।

এতো জ্ঞান দিয়ে লাভ নাই! মানুষ আবার বলবে তুমি কি মিয়া বিসিএস দিয়েছো! এতো আলাপ কেন করো। যাদের যা ইচ্ছা তাই করেন আমার আপত্তি নাই! শুধুমাত্র মাথায় রাইখেন বিসিএসের চক্করে পড়ে জীবনের সবচেয়ে মূল্যবান সময়গুলো নষ্ট কইরেন না।

জীবন শুধুমাত্র বিসিএসে সীমাবদ্ধ না করে চোখ কান খোলা রেখে চলাফেরা করুন। নিশ্চয়ই উপর ওয়ালা আপনার জন্য এর চাইতেও হয়তোবা কোন ভালো জায়গা নির্ধারণ করে রেখেছেন। যারা সারাজীবন ডাক্তারী পড়ে প্রশাসন ক্যাডারে নিয়োগ পেয়েছেন আপনাদের অভিনন্দন। আপনারা ভালো থাকুন।

লেখক: শিক্ষার্থী, ইংরেজী সাহিত্য বিভাগ, এমসি কলেজ, সিলেট

ঢাকাটাইমস/১জুলাই/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :