বন্যায় ভাঙন ঝুঁকিতে ভূঞাপুর-তারাকান্দি সড়ক

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ জুলাই ২০২০, ১৮:৩০

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও টানা বৃষ্টিতে যমুনা নদীতে গত কয়েক সপ্তাহ ধরে পানি বৃদ্ধি পাচ্ছে। এতে টাঙ্গাইলের ভূঞাপুরে বন্যা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। অনেকেই ঘরের মধ্যে বাঁশের মাচা পেতে পরিবার নিয়ে দুর্বিষহ জীবনযাপন করছে। শত শত পরিবারের লোকজন ঘরবাড়ি ছেড়ে গবাদিপশু নিয়ে গোবিন্দাসী টি-রোড থেকে বঙ্গবন্ধু সেতু পূর্বের সারপলশিয়া সড়কের গাইড বাঁধের পাশে পলিথিন দিয়ে ছাউনি তৈরি করেছে অস্থায়ী থাকার জন্য। অথচ এখনো তাদের জন্য কোনো ত্রাণ পৌঁছেনি।

এদিকে ভূঞাপুর-তারাকান্দি আঞ্চলিক সড়কের বিভিন্ন স্থানের প্রায় ৪০টি ছিদ্রের মধ্যে তাড়াই ও গাড়াবাড়ি সড়কের ১০টি পয়েন্ট অত্যাধিক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। তার মধ্যে সাতটি পয়েন্ট দিয়ে ইতোমধ্যে পানি প্রবেশ করছে। সড়কের লিকেজ বন্ধ করতে গত মঙ্গলবার দুপুর থেকে কাজ করছে টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ড। তবে সড়কটি ভেঙে যাওয়ার আশঙ্কা করছে স্থানীয়রা।

সরজমিনে দেখা গেছে, টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ড গাড়াবাড়ি ও তাড়াই পয়েন্টে ছিদ্র বন্ধ করতে বালু ও বালুভর্তি প্লাস্টিকের বস্তা দিয়ে বাঁধ দেওয়ার চেষ্টা করছে। তবে যমুনার পানি অব্যাহতভাবে বৃদ্ধি ও ছিদ্রগুলো বড় আকার ধারণ করলে যে কোনো মুহুর্তে সড়কটি ভেঙে যেতে পারে। এতে তারাকান্দির সঙ্গে ঢাকা ও উত্তরবঙ্গসহ টাঙ্গাইল জেলার সঙ্গে যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে যাবে। এছাড়া উত্তর টাঙ্গাইলের গোপালপুর, ঘাটাইল, মধুপুর ও কালিহাতী এই চারটি উপজেলা নতুন করে বন্যায় তলিয়ে যাওয়ার আশঙ্কা আছে।

এদিকে বুধবার দুপুরে ময়মনসিংহ সার্কেলের তত্ত্বাবধাক শাহজাহান সিরাজ, টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী সিরাজুল ইসলাম ও ভূঞাপুর থানার ওসি রাশিদুল ইসলাম ভাঙনরোধ কার্যক্রমের কাজ ও বন্যা কবলিত এলাকা পরিদর্শন করেছেন।

এর আগে টাঙ্গাইল-২ (ভূঞাপুর-গোপালপুর) আসনের সাংসদ ছোট মনির, উপজেলা চেয়ারম্যান আব্দুল হালিম, উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন পারভীন, উপজেলা ভাইস চেয়ারম্যান মনিরুল ইসলাম বাবুসহ স্থানীয় জনপ্রতিনিধিরা বন্যায় ভাঙন ও বন্যা কবলিত এলাকাগুলো পরিদর্শন করেছেন।

উপজেলা চেয়ারম্যান আব্দুল হালিম জানান, ইতোমধ্যে উপজেলার বন্যার্তদের জন্য ২৫ টন সরকারি চাল বরাদ্দ এসেছে। তা খুব দ্রুত তাদের মাঝে বিতরণ করা হবে।

এ বিষয়ে টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী সিরাজুল ইসলাম জানান, তারাকান্দি-ভূঞাপুর-টাঙ্গাইল সড়কের বিভিন্ন পয়েন্টের ছিদ্রগুলো বন্ধে পানি উন্নয়ন বোর্ডের কাজ অব্যাহত রয়েছে।

ঢাকাটাইমস/১জুলাই/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :