যুক্তরাষ্ট্রে প্রতিদিন এক লাখ সংক্রমণ হতে পারে: ফাউসি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০১ জুলাই ২০২০, ১৮:৫৩

মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক বিশেষজ্ঞ অ্যান্তনি ফাউসি বলেছেন, মহামারি মোকাবিলায় যুক্তরাষ্ট্র ভুল পথে হাঁটছে। এ অবস্থা চলতে থাকলে প্রতিদিন এক লাখ লোক আক্রান্ত হলেও অবাক হব না।

মঙ্গলবার মার্কিন সিনেটে স্বাস্থ্য, শিক্ষা, শ্রম ও পেনশন কমিটির এক শুনানিতে ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকসাচ ডিজিজের (এনআইএআইডি) পরিচালক ফাউসি বলেন, ‘আমি উদ্বেগে রয়েছি। যা ঘটছে, এতে আমি সন্তুষ্ট নই। কারণ, আমরা ভুল পথে হাঁটছি। আমি সঠিক ভবিষ্যদ্বাণী করতে পারি না, তবে এটি খুব খারাপ হতে চলেছে।’

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস বিস্তারের নতুন কেন্দ্রস্থল হিসেবে টেক্সাস ও ফ্লোরিডায় ব্যাপক হারে সংক্রমণ শনাক্ত হচ্ছে। দেশজুড়ে প্রতিদিন এখন ৪০ হাজার রোগী শনাক্ত হচ্ছে। দ্রুত সংক্রমণ কমিয়ে আনা উচিত, যাতে দেশজুড়ে সংক্রমণ মারাত্মক আকার ধারণ না করে। আমাদের হাতে এখন আর পুরোপুরি নিয়ন্ত্রণ নেই। এখন যদি এটা ঘুরে না দাঁড়ায়, তবে দিনে এক লাখ সংক্রমণ ছাড়ালেও অবাক হব না।’

ফাউসি মার্কিন তরুণদের জন্য কড়া বার্তা দিয়ে বলেন, ‘তরুণেরা মাস্ক না পরেই এক হয়ে বিপজ্জনক আচরণ করছে। তারা সামাজিক দূরত্বের নিয়ম মানছে না। আমাদের এখন দায়িত্বের দিকে মনোযোগ দেওয়া উচিত। ব্যক্তি ও সামাজিক প্রচেষ্টা হিসেবে মহামারি মোকাবিলা করতে হবে।’

রিপাবলিকান সিনেটর লামার আলেক্সান্ডার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দিকে আঙুল তুলে বলেছেন, মাস্ক পরার বিষয়টি নিয়ে রাজনীতির ইতি টানার ক্ষমতা ট্রাম্পের আছে। বিষয়টি এমন দাঁড়িয়েছে যে ট্রাম্পের পক্ষে থাকলে মাস্ক পরার দরকার নেই। আর কেউ মাস্ক পরলে সে ট্রাম্পবিরোধী। ট্রাম্পের অনেক অনুসারী আছেন। তিনি মাস্ক পরলে তারা তাকে অনুসরণ করতে পারেন।

ট্রাম্পের প্রতিদ্বন্দ্বীদের মধ্যে জো বাইডেন ট্রাম্পকে নেতৃত্বের ঘাটতি ও মহামারি মোকাবিলায় ব্যর্থতার বিষয়গুলো তুলে ধরছেন।

পরিস্থিতি খারাপ হওয়ায় দেশটির অন্তত ১৬টি অঙ্গরাজ্যের সব কিছু খুলে দেয়ার পরিকল্পনা থেকে প্রশাসনকে সরে আসতে হয়েছে। টেক্সাস, ফ্লোরিডা এবং অ্যারিজোনার মতো রাজ্যগুলো বেশি ঝুঁকিতে রয়েছে।

যুক্তরাষ্ট্রে বাংলাদেশ সময় বুধবার সন্ধ্যা পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২৭ লাখ ২৯ হাজার ৮৪৮ জন এবং মৃত্যু হয়েছে এক লাখ ৩০ হাজার ১৩৪ জন।

ঢাকা টাইমস/০১জুলাই/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, দায়িত্বপালন থেকে বিরত থাকবেন স্পেনের প্রধানমন্ত্রী 

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

ইসরায়েল-ইরান সংঘাত: সিরিয়া কি নতুন যুদ্ধক্ষেত্র হবে?

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিবে জ্যামাইকা

পাকিস্তানের পর এবার শ্রীলঙ্কা সফরে ইরানের প্রেসিডেন্ট

বিরল সফরে ইরানে উত্তর কোরিয়ার প্রতিনিধিদল

গাজা যুদ্ধের ২০০তম দিন: ইসরায়েলি বর্বরতার শেষ কোথায়? 

সকাল সকাল ভোট দিলেই মিলবে আইসক্রিম-চাউমিন! 

প্রথম নারী উপাচার্য পেল আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়

ইউক্রেন-ইসরায়েলের জন্য ৯৫ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ অনুমোদন দিলো মার্কিন সিনেট 

এই বিভাগের সব খবর

শিরোনাম :