পিপিই দুর্নীতিতে স্লোভেনীয় অর্থমন্ত্রী গ্রেপ্তার, স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০১ জুলাই ২০২০, ১৯:৪৬

কোভিড-১৯ করোনাভাইরাস মোকাবেলায় পিপিইসহ স্বাস্থ্য সুরক্ষার বিভিন্ন সামগ্রী ক্রয়ে দুর্নীতির অভিযোগে গ্রেপ্তার হয়েছেন স্লোভেনিয়ার অর্থমন্ত্রী। একই অভিযোগের মুখে থাকা দেশটির স্বাস্থ্যমন্ত্রীও পদত্যাগ করেছেন।

দুর্নীতির অভিযোগে স্লোভেনীয় অর্থমন্ত্রী স্দ্রাভকো পচিভালেস্ককে পুলিশ গ্রেপ্তার করার কিছু সময় পর দুর্নীতির অভিযোগের মুখে থাকা স্বরাষ্ট্রমন্ত্রী আলেস হোসেও পদত্যাগ করেন বলে খবর দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

করোনা মহামারীর মধ্যে শীর্ষ দুই মন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠায় ইউরোপীয় দেশটি রাজনৈতিক সংকটে পড়েছে বলে বিশ্লেসকরা মনে করছেন।

অর্থমন্ত্রী পচিভালেস্কের বিরুদ্ধে অভিযোগ, তিনি পিপিইসহ স্বাস্থ্য সুরক্ষার বিভিন্ন সামগ্রী সরবরাহে পছন্দের একটি কোম্পানিকে কাজ দিয়েছেন। তবে ওই কোম্পানি সঠিক সামগ্রী সরবরাহ করেনি। যদিও গ্রেপ্তারের আগে অর্থমন্ত্রী তার বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করেছেন।

অন্যদিকে মঙ্গলবার স্লোভেনিয়ার পুলিশ স্বরাষ্ট্রমন্ত্রী আলেস হোসের সন্ধানে তার বাড়িতে তল্লাশি চালায়। এরপর তিনি স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান।

আলেস হোসে দাবি করেছেন, তার বিরুদ্ধে আনীত অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণিত। এই অভিযোগ ইয়ানেজ জানসা নেতৃত্বাধীন মধ্য ডানপন্থী সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র।

এদিকে এই ঘটনার প্রতিবাদে স্লোভেনীয় পুলিশ বাহিনীর প্রধানও পদত্যাগ করেছেন বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী। তবে সরকারের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়নি।

বিশ্বব্যাপী করোনা মহামারীর প্রকোপের মধ্যে গেল মার্চে নতুন সরকার গঠন হয় স্লোভেনিয়ায়। তবে করোনা মোকাবেলায় সরকারের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম দুর্নীতির অভিযোগে দেশটির মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ করেছে। ক্ষমতাসীন সরকারকে পদত্যাগ করতে আহ্বান জানিয়েছে বিরোধী দলগুলো।

মধ্য ইউরোপের বলকান দেশ স্লোভেনিয়ায় সরকারি হিসাবে এখন পর্যন্ত ১ হাজার ৬০০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ১১১ জন মারা গেছেন।

কোভিড-১৯ নিয়ে বৈশ্বিক তথ্য সরবরাহকারী যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হিসাব অনুযায়ী, বিশ্বে করোনাভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়ে পাঁচ লাখ ১১ হাজার ৫৪৩ জনের মৃত্যু হয়েছে।

(ঢাকাটাইমস/০১জুলাই/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :