যমুনায় বাড়ছে না পানি, তিন লক্ষাধিক মানুষ পানিবন্দি

জামালপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ জুলাই ২০২০, ১৯:৫৪

যমুনা নদীর পানি বৃদ্ধি না পেলেও ব্রহ্মপুত্র নদসহ শাখা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় জামালপুরে বন্যার সার্বিক পরিস্থিতির অবনতি হয়েছে। এতে জেলার ছয়টি উপজেলার ১৮৫টি গ্রামের ৩ লক্ষ ৮ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

বুধবার বিকাল ৬টায় যমুনা নদীর পানি বাহাদুরাবাদঘাট পয়েন্টে বিপদসীমার ৮২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়।

যমুনা নদীর পানি না বাড়লেও বন্যার পানি লোকালয়ে প্রবেশ অব্যাহত থাকায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে বন্যাকবলিতদের। দুর্ভোগে পড়া বন্যাকবলিতদের জন্য ত্রাণসামগ্রী বিতরণ শুরু করেছে জেলা প্রশাসন।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা নায়েব আলী জানান, পুরো জেলার ৪২টি ইউনিয়নের ৪ শতাধিক গ্রামের ৩ লাখ ৮ হাজার মানুষ পানিবন্দি রয়েছে। বানভাসিদের জন্য ৬০ মেট্রিক টন চাল ও নগদ ৬ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। এসব ত্রাণ পর্যায়ক্রমে বিতরণ করা হচ্ছে বলে জানান তিনি।

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আবু সাঈদ জানান, যমুনা নদীর পানি কমতে শুরু করলেও ব্রম্মপুত্র নদের পানি বাড়ছে। তবে পানি উন্নয়ন বোর্ডের আশঙ্কা পাশের দেশ ভারতে যদি বন্যা হয়, তবে বাংলাদেশে দীর্ঘস্থায়ী বন্যা হবে।

অপরদিকে বুধবার দুপুরে জেলার ইসলামপুরের হাড়িয়াবাড়িতে বন্যার পানিতে ডুবে আলআমিন (৭) ও আলফিনা (৬) নামে দুই ভাইবোন নিখোঁজ হওয়ার চার ঘন্টা পর ফায়ার সার্ভিসের কর্মীরা তাদের মৃতদেহ উদ্ধার করে। আলআমিন ও আলফিনা পাথর্শী ইউনিয়নের পশ্চিম হাড়িয়াবাড়ি এলাকার মো: আনোয়ার হোসেনের সন্তান। এছাড়া সকালে মেলান্দহ উপজেলার ঘোষেরপাড়া ইউনিয়নের পশ্চিম ঘোষেরপাড়া গ্রামে বন্যার পানিতে ডুবে শর্মিলা নামে এক শিশুর মৃত্যু হয়।

এ নিয়ে জেলায় বন্যার পানিতে ডুবে ৫ শিশু ও ১ যুবকের মৃত্যু হলো।

(ঢাকাটাইমস/১জুলাই/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :