বিশ্বকাপ ফাইনাল তদন্তে এবার সাঙ্গাকারাকে তলব

প্রকাশ | ০১ জুলাই ২০২০, ২০:৫২

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

২০১১ সালে বিশ্বকাপ ফাইনালে ফিক্সিং হয়েছিল কিনা এই নিয়ে তদন্তে নেমে অরবিন্দ ডি সিলভা, উপুল থারাঙ্গার পর এবার কুমার সাঙ্গাকারাকে তলব করল লঙ্কান পুলিশ ইন্ডিপেন্ডেন্ট স্পোশাল ইনভেস্টিগেশন ইউনিট। আগামীকাল (বৃহস্পতিবার) সকালে সাঙ্গাকারাকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়েছে। শ্রীলঙ্কার ক্রীড়া বিষয়ক অ্যান্টি করাপশন ইউনিটের সুপারিনটেন্ডেন্ট জগৎ ফনসেকা বিষয়টি নিশ্চিত করেছেন।

শ্রীলঙ্কার সাবেক ক্রীড়ামন্ত্রী মাহিন্দানান্দা অতুলগামাগের অভিযোগের ভিত্তিতে তদন্তের নির্দেশ দেয় শ্রীলঙ্কা সরকার। তদন্ত শুরু করে লঙ্কান পুলিশ ইন্ডিপেন্ডেন্ট স্পোশাল ইনভেস্টিগেশন ইউনিট। মঙ্গলবার প্রায় ঘণ্টা ছয়েক জিজ্ঞাসাবাদ করা হয় ২০১১ বিশ্বকাপের সময় শ্রীলঙ্কার নির্বাচক প্রধান অরবিন্দ ডি সিলভাকে। 

শ্রীলঙ্কার স্পেশাল ইনভেস্টিগেশন ইউনিটের পাশাপাশি অ্যান্টি করাপশন ইউনিটও ছিল জিজ্ঞাসাবাদের সময়। মঙ্গলবার অরবিন্দ ডি সিলভার জবানবন্দি নেওয়া হয়। এরপর বুধবার জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠানো হয় লঙ্কান ওপেনার উপুল থরাঙ্গাকে। এদিন দুঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয় থারাঙ্গাকে। এবার ডাকা হলো ২০১১ বিশ্বকাপ ফাইনালের শ্রীলঙ্কা অধিনায়ক কুমার সাঙ্গাকারাকে।

শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রী মাহিন্দানান্দা অতুলগামাগে অভিযোগ করেছিলেন, ২০১১ সালের বিশ্বকাপ ফাইনাল ভারতের কাছে নাকি বিক্রি করে দিয়েছিল শ্রীলঙ্কা! সেই সময় ২০১১ বিশ্বকাপে শ্রীলঙ্কার অধিনায়ক কুমার সাঙ্গাকারা বলেন, ‘ওঁনার যাবতীয় তথ্য আইসিসির দুর্নীতিদমন শাখার হাতে তুলে দেওয়া উচিৎ। যাতে সবকিছুর তদন্ত হয়।’

এদিকে সাবেক ক্রীড়ামন্ত্রীর এই মন্তব্যের প্রেক্ষিতে শ্রীলঙ্কার বর্তমান ক্রীড়ামন্ত্রী দুল্লাস আলাহাপ্পেরুমা ঘটনার তদন্তের নির্দেশ দেন। পরিস্থিতি বেগতিক দেখে পাল্টি খান মাহিন্দানান্দা অতুলগামাগে। দাবি করেন, এটা নাকি তাঁর সন্দেহ ছিল! এরপরই ঘটনার ফৌজদারি তদন্তের নির্দেশ দেয় শ্রীলঙ্কা সরকার।

(ঢাকাটাইমস/১ জুলাই/এসইউএল)