ভারতের সবচেয়ে মূল্যবান টেস্ট ক্রিকেটার জাদেজা: সমীক্ষা

প্রকাশ | ০১ জুলাই ২০২০, ২৩:৩২

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

কিছুদিন আগেই চমকে দিয়েছিল বিশ্বখ্যাত ক্রিকেট ম্যাগাজিন উইজডেনের একটি সমীক্ষা। ওই সমীক্ষায় শচীন টেন্ডুলকার, বিরাট কোহলিদের হারিয়ে গত ৫০ বছরে ভারতের সেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন রাহুল দ্রাবিড়। কিন্তু চমক আরও বাকি ছিল। এবার উইজডেন আরও একটি সমীক্ষা প্রকাশ করেছে। যাতে বলা হচ্ছে, শচীন টেন্ডুলকার, অনিল কুম্বলে, বিরাট কোহলি, জহির খান, রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্ণণদের মতো তারকাদের হারিয়ে একবিংশ শতাব্দীতে ভারতের সবচেয়ে ‘মূল্যবান’ টেস্ট ক্রিকেটার নির্বাচিত হয়েছেন রবীন্দ্র জাদেজা।

উইজডেন এবার ‘ক্রিকভিজ’ নামের একটি সংস্থার সঙ্গে হাত মিলিয়ে টেস্ট ক্রিকেটে বিভিন্ন ক্রিকেটারের অবদান সংক্রান্ত একটি সমীক্ষা করেছে। সেই সমীক্ষা অনুযায়ী ভারতের সবচেয়ে মূল্যবান তারকা নির্বাচিত হয়েছেন ‘স্যার’ জাদেজা। গোটা বিশ্বের নিরিখে তাঁর স্থান দ্বিতীয়। একমাত্র শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন রয়েছেন তাঁর উপরে। ক্রিকভিজ–এর সমীক্ষা অনুযায়ী জাদেজার রেটিং ৯৭.৩। সংস্থাটি বলছে, ম্যাচে ক্রিকেটারের ভূমিকা, জয়ের পেছনে তাঁর অবদান ইত্যাদি বিবেচনা করে এই রেটিং দেওয়া হয়েছে।

২০১২ সালে টেস্ট ক্রিকেটে অভিষেকের পর এখনও পর্যন্ত ভারতের হয়ে ৪৯টি টেস্ট খেলেছেন জাদেজা। এই ৪৯ টেস্টে তিনি ২১৩টি উইকেট এবং ১৮৬৯ রান করেছেন। টেস্ট ক্রিকেটে তাঁর বোলিং গড় ২৪.৬২। যা কিনা শেন ওয়ার্নের থেকে ভালো। টেস্টে তাঁর ব্যাটিং গড় ৩৫.২৬। যা কিনা শেন ওয়াটসনের থেকেও ভালো। ৬ বা ৭ নম্বরে নেমে ১৪টি অর্ধ শতরান এবং একটি শতরানের মালিক হওয়াটা কম কৃতিত্বের নয়।

উইজডেনের মতে, টেস্ট ক্রিকেটে জাদেজার বোলিং এবং ব্যাটিং গড়ের পার্থক্য মাত্র ১০.৬২। এই শতকে যা দ্বিতীয় সর্বনিম্ন। তাছাড়া ফিল্ডার হিসেবেও দুর্দান্ত টিম ইন্ডিয়ার ‘জাড্ডু’। জাদেজার অলরাউন্ড পারফরম্যান্সকেই স্বীকৃতি দিল বিশ্বখ্যাত স্পোর্টস ম্যাগাজিনটি।

(ঢাকাটাইমস/১ জুলাই/এসইউএল)