করোনায় ঘর থেকে অফিস, খাটে বসে কাজ নয়

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০২ জুলাই ২০২০, ১০:০৯

করোনাভাইরাসের কারণে আমাদের স্বাভাবিক জীবনে পরিবর্তন এসেছে। দেশে অফিস খুললেও অনেকেই এখনো ঘরে বসেই কাজ করছেন। এই সুযোগে অনেকে খাটে বসেই অফিসের কাজ শুরু করেন।

বেশিরভাগই ঘুম থেকে উঠেই কোনোরকম বিছানাতেই ল্যাপটপ টেনে নিয়ে কাজে বসে যান। ওয়ার্ক ফ্রম হোম আমাদের অনেকটা স্বাধীনতা দিলেও স্বাস্থ্যের পক্ষে কিন্তু এটা মোটেও ভালো নয়।

সমীক্ষায় দেখা গিয়েছে, লকডাউনে যারা ঘরে বসে কাজ করছেন, তাদের ৭০ শতাংশই বিছানায় শুয়ে-বসে কাজ সারছেন। কিন্তু মনে রাখতে হবে বিছানা শোয়ার জন্য, কাজ করার জন্য নয়।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ডিভিশন অফ স্লিপ মেডিসিন বলছে যে, আমাদের শোয়ার জায়গা এবং কাজের জায়গা অবশ্যই আলাদা করতে হবে। বিছানায় বসে কাজ করলে ব্রেন কখনোই যথেষ্ট সজাগ হয় না। তাই কাজে ভুল হয়ে যেতে পারে।

আবার বিছানায় বসে কাজ করলে ব্রেনে ঠিকঠাক সিগন্যাল না পৌঁছনোয় ঘুমের সময়ও ঠিকমত ঘুম না আসতে পারে। এছাড়া খাটে বসে দীর্ঘক্ষণ কাজ করলে শরীরের পশ্চার ঠিক থাকে না। এর ফলে ঘাড়ে, কোমরে ব্যথা হতে পারে। তাই বাড়ি থেকে কাজ করলেও বিছানায় বসে কাজ কখনোই করবেন না। শোয়ার জায়গা ও কাজের জায়গাকে আলাদা করতে হবে। আলাদা চেয়ার-টেবিল না থাকলে ডাইনিং টেবিলে বসেও কাজ করা যেতে পারে।

দীর্ঘদিন ওয়ার্ক ফ্রম হোম করতে হলে চেষ্টা করুন নিজের জন্য একটা কাজের জায়গা বানিয়ে নিতে। সেটা আপনার বিছানা থেকে অবশ্যই দূরে হতে হবে। পাশাপাশি অফিস যেতে না হলেও ঘুমাতে যাওয়ার সময় এবং ঘুম থেকে ওঠার সময় একটা নির্দিষ্ট ছন্দে আনুন।

স্লিপ সাইকেল ঠিক ছন্দে না থাকলে শরীর বিগড়ে যেতে বাধ্য। তার সঙ্গে কাজে মনযোগের অভাবের সমস্যাও আপনাকে তাড়া করবে। তাই ওয়ার্ক ফ্রম হোম মানে যখন ছুটি কাটানো নয়, তখন নিজের চেনা শিডিউলে ফিরে আসুন। ঘরে থেকেই কাজ করুন। কিন্তু বিছানায় শুয়ে-বসে কাজ নয়।

ঢাকা টাইমস/০২জুলাই/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :