পাট কাটায় ব্যস্ত খানসামার কৃষকরা

নুরনবী ইসলাম, খানসামা (দিনাজপুর)
 | প্রকাশিত : ০২ জুলাই ২০২০, ১১:৫৯

চলতি মৌসুমে পাট কাটা ও জাগ দেওয়ায় ব্যস্ত সময় পার করছেন দিনাজপুরের খানসামার কৃষকরা। তবে উৎপাদন খরচের সঙ্গে বাজার মূল্যের অসমতার কারণে শঙ্কায় রয়েছেন তারা। শঙ্কার পাশাপাশি গত দুই বছর ফলন ও দাম কাঙ্খিত হওয়ায় এবারো সোনালি আঁশ নিয়ে স্বপ্ন দেখছেন পাটচাষিরা।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে ৫০ হেক্টর বেশি জমিতে পাটের চাষ হয়েছে। এবারে উপজেলায় পাট চাষে লক্ষ্যমাত্রা ছিল ১১৫০ হেক্টর। আবাদ হয়েছে ১২০০ হেক্টর জমিতে। পাটপণ্যের দ্বিগুণ রপ্তানি বৃদ্ধি, পণ্যের মোড়কে পাটের ব্যাগ বাধ্যতামূলক ব্যবহারে বহুমাত্রিকতায় এবার পাটের আবাদ বেশি হয়েছে বলে জানায় কৃষি বিভাগ। উপজেলায় ভারতীয় মহারাষ্ট্র ও বঙ্কিম জাতের পাট আবাদ হয়েছে বেশি। পাশাপাশি দেশি ও৯৮, ও৯৭ জাতের পাটের আবাদও হয়েছে।

কয়েকটি গ্রামের পাটচাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, আষাঢ়ে বৃষ্টির দেখা না পেলেও শ্রাবণে বৃষ্টি পেয়ে পাট জাগ দিতে সুবিধা হচ্ছে তাদের। সবাই এখন পাট কেটে জাগ দেওয়ার জন্য খালে-বিলে জমা হচ্ছে। তাই তাড়াতাড়ি করে পাট কাটা শুরু করেছেন।

কৃষকরা আরো জানান, পাট কাটার পর এই জমিতেই আমন ধান রোপণ করা হবে। এবার আবহাওয়া ভালো থাকায় পাটের ফলন বেশ ভালো হয়েছে। বাজারে পাটের দাম ভালো হলে এ বছর একটু লাভের মুখ দেখবেন বলে আশা করছেন তারা।

উপজেলা কৃষি কর্মকর্তা আফজাল হোসেন জানান, এ বছর পাটের রোগবালাই ও পোকা মাকড়ের আক্রমণ কম হয়েছে। তাই এবার পাটের ফলন ভালো হবে বলে মনে করছেন তিনি। বাজার ভালো থাকলে আগামীতে আরও বেশি আবাদ হবে।

ঢাকাটাইমস/২জুলাই/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :