জন্ম সৌভাগ্যের ব্যাপার, মৃত্যু সময়ের ব্যাপার মাত্র

এস. এম. আজিজুল হক
 | প্রকাশিত : ০২ জুলাই ২০২০, ১৬:৩০

জন্ম! সে তো মহান সৃষ্টি কর্তার পক্ষ থেকে মানুষের জন্য পরম সৌভাগ্যের। কিন্তু মৃত্যু সময়ের ব্যাপার। তবুও দুনিয়াটা বিত্ত আর বৈভবে শক্তিমান পুঁজিপতি আর পেশীপতিদের জন্য সুখরাজ্য। বিপদে-আপদে তাঁরা স্বপদে সুরক্ষিত সব সময়। তবে মহামারির প্রাদুর্ভাব তাবৎ দুনিয়াকে নাড়িয়ে দিয়েছে। এখানে মানুষ বা বিশেষ কোনো জাতি মহাশক্তিশালী নয়, বরং সমস্ত পৃথিবী আজ অবিনশ্বর সৃষ্টির দিকে তাঁকিয়ে। আগত-অনাগত জীবন এবং স্রষ্টার প্রতি কৃতজ্ঞতা প্রকাশের জন্যই আপনার বেঁচে থাকার প্রয়োজন।

জন্ম থেকেই শুরু জীবন-মৃত্যুর দোলাচল। সব কিছুই নশ্বর। অবিনশ্বর একমাত্র তিনিই যিনি এক ও অদ্বিতীয়, যিনি দৃশ্য ও অদৃশ্য দুনিয়ার মালিক। আর অমোঘ ক্ষমতার অধিকারী মৃত্যু, মৃত্যুর হুলিয়াকে ফিরিয়ে দিতে তন্ত্র-মন্ত্র, চিকিৎসা পথ্য, মুরিদের জন্য পীরের নেপথ্য তদ্বীর বাণিজ্য কাজে আসে না। কোন দিন কেউ কি পেরেছে মৃত্যুকে অতিক্রম করতে অবিরাম জীবনের পথে ? ধর্ম-অধর্ম, আস্তিক-নাস্তিক তর্কের খাতিরে বিতর্ক, মৃত্যুই আদতে চিরন্তন সত্য। তবুও মানুষ বাঁচতে চাই, মরতে চাই না কেউই।

মৃত্যুপুরী করোনায় চলে যাওয়া কিংবা পড়ে থাকা আত্মীয়-অনাত্মীয়ের নিথর মুখ পিছনে ফেলে প্রতিদিন লড়ছি জীবন-জীবিকার জন্য। আপনার মৃত্যু, অন্ক কিংবা সংখ্যায় লেখা হবে হিসাবের নিয়মে। সেটি গণনায় নগন্য একটি সংখ্যা হলেও যাদের জন্য আপনার বেঁচে থাকার প্রয়োজন, তাদের কাছে আপনার বেঁচে থাকাটা পরম পাওয়া। আপনাকে ঘিরে তাদের রয়েছে ব্যক্ত-অব্যক্ত প্রত্যাশা। এই আপনিই তো একটি পরিবারের আয়ের আলোকবর্তিকা। তাই আপনি বাঁচলে, বাঁচে আপনার স্বজন-স্বপ্ন, বেঁচে থাকে আশা। তাই বাঁচতে হবে সময়ের প্রয়োজনে, দুঃসহ মহামারী থেকে বাঁচতে স্রষ্টাকে বিনম্র চিত্তে স্মরণের জন্য। আপনাকে নিত্য ধর্ম এবং স্বাভাবিক কর্ম সম্পাদন করেই বাঁচতে হবে, তবেই তো বাঁচা।

আমলা তান্ত্রিক গণতন্ত্র, জোট ভিত্তিক ধনতন্ত্র, ব্যবসা সফল পুঁজিতন্ত্র কে কাকে বাঁচাতে চাই? কার জন্য কে বাঁচতে চাই? নেতা-নেত্রীর ভরসা কোথায়?

আপনি বাঁচলে, পরিবার বাঁচে। পরিবার বাঁচলে-বাঁচবে সমাজ-রাষ্ট্র-দেশ-জাতি। ভালো থাকবে প্রিয় বাংলাদেশ। তাই ভরসা রাখুন স্রষ্টার উপর, যিনি আপনাকে হায়াত এবং মৃত্যু দিয়েছেন অদৃষ্টে।

ঢাকাটাইমস/২জুলাই/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :