করোনায় জাতিসংঘের দৃঢ় অংশীদারিত্ব চান পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ | ০২ জুলাই ২০২০, ১৯:১৫ | আপডেট: ০২ জুলাই ২০২০, ১৯:৫৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

করোনাভাইরাসে সৃষ্ট পরিস্থিতির কারণে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জন ও মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার অগ্রযাত্রায় বাংলাদেশ বাধাগ্রস্থ হতে পারে। এজন্য এই পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশ ও জাতিসংঘের মধ্যে দৃঢ় অংশীদারিত্বের ওপর জোর দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

গতকাল বুধবার রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পোর নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন বলে আজ পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব কথা জনানো হয়। 

বাংলাদেশের অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ দুটি খাত- তৈরি পোশাক শিল্প ও প্রবাসী আয়ের ওপর মহামারির নেতিবাচক প্রভাবের আশঙ্কা রয়েছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বিদেশ থেকে ফিরে আসা কর্মীদের দক্ষতা উন্নয়ন, কর্মসংস্থান ও সমাজে নতুন করে আত্মীকরণের জন্য জাতিসংঘ কাজ করতে পারে।’

এসব বিবেচনাসহ বাংলাদেশের বৃহৎ জনসংখ্যার কথা বিবেচনা করে জাতিসংঘের রেসপন্স ও রিকোভারি তহবিল থেকে উল্লেখযোগ্য পরিমান বরাদ্দ আশা করেন মন্ত্রী।

বৈঠকে কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনের ক্ষেত্রে কোনো অগ্রগতি না হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেন মোমেন। তিনি রাখাইনে প্রত্যাবাসন সহায়ক পরিবেশ সৃষ্টির জন্য মিয়ানমারের উপর চাপ সৃষ্টি করতে জাতিসংঘের প্রতি আহ্বান জানান।

করোনা মহামারির কারণে বাংলাদেশের আর্থ-সামাজিক ক্ষতি থেকে পুনরুদ্ধারে জাতিসংঘের পূর্ণ সমর্থনের কথা জানান মিয়া সেপ্পো। রোহিঙ্গা প্রত্যাবাসনের ক্ষেত্রে জাতিসংঘের এই প্রতিনিধি প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

(ঢাকাটাইমস/০২জুলাই/এনআই/ইএস)