তাড়াশে ঝুঁকি নিয়েই সেবা দিয়ে যাচ্ছেন চিকিৎসকরা

শায়লা পারভীন, তাড়াশ (সিরাজগঞ্জ)
 | প্রকাশিত : ০৩ জুলাই ২০২০, ১২:৩৮

গ্রামীণ স্বাস্থ্য সেবার ভরসাস্থল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র। রোগীদের সার্বক্ষণিক সেবা দিতে এসব কেন্দ্রে রয়েছে একজন উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার, ইউনিয়ন পরিবার পরিকল্পনা পরিদর্শক, ভিজিটর ও পরিবার কল্যাণ সহকারীসহ প্রয়োজনীয় লোকবল। এসব কেন্দ্রে চিকিৎসা সেবা শেষে দেওয়া হয় প্রেসক্রিপশন ও সরকারিভাবে সরবরাহকৃত ওষুধ। বর্তমান করোনা পরিস্থিতিতে ঝুঁকি নিয়েই এসব কার্যক্রম অব্যাহত রেখেছেন সিরাজগঞ্জের তাড়াশে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের কর্মীরা।

কিন্তু তাদের কর্মকাণ্ডে মূল্যায়ণ হচ্ছে না বলে অভিযোগ করেছেন তারা।

জানা গেছে, তাড়াশ উপজেলায় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র রয়েছে আটটি। এ প্রতিষ্ঠানগুলোতে কর্মরত আছেন মোট ৮৩ জন উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার, ইউনিয়ন পরিবার পরিকল্পনা পরিদর্শক, ভিজিটর ও পরিবার কল্যাণ সহকারী।

উপজেলার মাধাইনগর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে আসা রোগীরা জানান, গ্রামে স্বাস্থ্যকেন্দ্র না থাকলে নানা রোগে বিনা চিকিৎসায় তাদের কষ্ট করতে হতো। এখানে এলে চিকিৎসকরা তাদের যত্নসহকারে চিকিৎসা দেওয়া হয়।

মাধাইনগর ইউনিয়ন পরিবার পরিকল্পনা পরিদর্শক সানোয়ার হোসেন বলেন, ‘করোনা পরিস্থিতিতে ঝুঁকি নিয়ে আমরা ২৪ ঘণ্টা গ্রামীণ পর্যায়ের প্রায় ৮০ শতাংশ রোগীর সেবা দিয়ে যাচ্ছি। সরকারের নির্দেশনায় আমরা সকলে সব সময় কাজ করতে প্রস্তুত। আমরা কেউ পিছিয়ে নেই, জীবন বাজি রেখে সেবা দিয়ে যাচ্ছি। আশা করছি, করোনা যুদ্ধে আমরা জয়লাভ করব। কিন্তু কষ্ট পাই যে, আমাদের কর্মকান্ড কেউ তুলে ধরছে না।’

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা খন্দকার আরিফুজ্জামান (বিসিএস) বলেন, ‘এ দুর্যোগেও আমাদের কর্মীরা দায়িত্ব পালন করে যাচ্ছেন। তারা প্রতিটি গ্রামে যারা বহিরাগত রয়েছেন তাদের হোম কোয়ারেন্টানে থাকার পরামর্শ দিচ্ছেন ও নিশ্চিত করছেন। এছাড়া করোনাকাল গর্ভধারণ থেকে বিরত থাকার জন্য সকলকে পরার্মশসহ সেবা দিয়ে যাচ্ছেন।’

ঢাকাটাইমস/৩জুলাই/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :