দাম না কমলে ইন্টারনেট বন্ধ করে দিয়ে প্রতিবাদ করবে আইএসপিএবি

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ জুলাই ২০২০, ১৮:৩৫

চলতি অর্থবছরের বাজেটে মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) ব্রডব্যান্ড ইন্টারনেটের দামও বাড়তে পারে বলে জানিয়েছে সরবরাহকারীদের সংগঠন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন বাংলাদেশ (আইএসপিএবি)। ভ্যাট কাঠামোর বিষয়টি সমাধান না করলে ইন্টারনেট বন্ধ করে দিয়ে তারা প্রতিবাদ করবে। সংগঠনটি আশংঙ্কা করছে গ্রাহক পর্যায়ে ব্রডব্যান্ড ইন্টারনেটের দাম ৩০ শতাংশ বাড়তে পারে।

শনিবার এক অনলাইন সংবাদ সম্মেলনে আইএসপিএবির নেতারা এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আইএসপিএবির সভাপতি আমিনুল হাকিম। তিনি বলেন, ভ্যাট নিয়ে তাদের মূল সমস্যা হলো, ব্যান্ডউইথ কেনার সময় তারা নিজেরা দিয়ে আসেন ১৫ শতাংশ ভ্যাট। আর ইন্টারনেট গ্রাহকের কাছ থেকে আদায় করেন ৫ শতাংশ। কোনো রেয়াত পাওয়া যায় না।

আইএসপিএবির নেতারা বলছেন, ভ্যাট কাঠামোর একটি সুরাহার দাবিতে তারা ইন্টারনেট বন্ধ রাখার কর্মসূচির কথা ভাবছেন। হতে পারে সপ্তাহে একদিন-দুদিন দিনে এক ঘণ্টা ইন্টারনেট বন্ধ থাকবে।

আইএসপিএবির সভাপতি মোহাম্মদ আমিনুল হাকিম বলেন, 'সব কিছুই ঠিক করা হবে সদস্যদের সঙ্গে আলোচনা করে। তার আগে চলতি মাসের মধ্যে সরকার এ বিষয়ে একটি সুরাহা করবে বলে আশা করি।'

আমিনুল হাকিম বলেন, এতদিন এমন হারই ছিল। কিন্তু বাস্তবায়িত হয়নি। এবার বাস্তবায়ন ছাড়া উপায় থাকবে না। ফলে ইন্টারনেটের দাম বাড়ানো ছাড়া গতি থাকবে না। অথবা কিছু সময় বন্ধও রাখা যেতে পারে।

আইএসপিএবির মতে, একটি সংযোগের বিপরীতে চার থেকে পাঁচ জন ব্যবহারকারী রয়েছেন। ফলে মোট গ্রাহক প্রায় সাড়ে তিন কোটি। এই বিপুল সংখ্যক গ্রাহকের খরচ বৃদ্ধির আশঙ্কার কথাই জানানো হলো সংবাদ সম্মেলনে।

আইএসপিএবির লিখিত বক্তব্যে বলা হয়, ২০১৮-১৯ অর্থবছরে ব্রডব্যান্ড ইন্টারনেটে গ্রাহক পর্যায়ে ৫ শতাংশ ও মূল্য সংযোজনের অন্যান্য পর্যায়ে (আইটিসি, আইআইজি, এনটিটিএন) খাতে ১৫ শতাংশ ভ্যাট নির্ধারিত হয়। এই জটিলতা নিরসনে তৎকালীন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের নেতৃত্বে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান এবং বিটিআরসি চেয়ারম্যানের উপস্থিতিতে একটি সভা অনুষ্ঠিত হয়। সভার আলোচনায় ইন্টারনেটের প্রতিটি স্তরে (আইটিসি, আইআইজি, এনটিটিএন) ৫ শতাংশ হারে ভ্যাট নির্ধারণের সিদ্ধান্ত হয়। সে অনুযায়ী প্রজ্ঞাপন হয়।

আইএসপিএবির সভাপতি আমিনুল হাকিম বলেন, 'হয় আমাদের ভ্যাটের হার শূন্য করেন অথবা সবক্ষেত্রে ৫ শতাংশ করেন, না হয় ১৫ শতাংশ করেন। আমরা দিচ্ছি ১৫ শতাংশ, পাচ্ছি ৫ শতাংশ, এটা গ্রহণযোগ্য নয়।' তিনি বলেন, 'এ মাসের মধ্যে বিষয়টি সমাধান না হলে আমরা ইন্টারনেট বন্ধ রাখার চিন্তা করছি। শুরুতে সপ্তাহে এক দিন এক ঘণ্টা করে বন্ধ থাকতে পারে। পরে ধারাবাহিকভাবে কিছুটা বাড়তে পারে।'

অনুষ্ঠানে সংগঠনটির জ্যেষ্ঠ সহসভাপতি এফ এম রাশেদ আমিন, সাধারণ সম্পাদক এমদাদুল হক, যুগ্মসম্পাদক মঈন উদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ মো. সারোয়ার আলম শিকদার প্রমুখ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/৪জুলাই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা