যবিপ্রবিতে করোনা পরীক্ষা সাময়িক বন্ধ

যশোর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ জুলাই ২০২০, ১৮:৪৬

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জেনোম সেন্টারে করোনা পরীক্ষার কাজ সাময়িক বন্ধ রাখা হয়েছে। বিদ্যুতের পুনঃসংযোগ স্থাপন, পিসিআর মেশিনের সঠিকতা পুনঃযাচাই এবং ল্যাব জীবাণুমুক্ত করার জন্য এই বিরতি নেওয়া হয়েছে বলে জানান বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও পরীক্ষণ দলনেতা ইকবাল কবীর জাহিদ।

তিনি জানান, যবিপ্রবি অ্যাকাডেমিক ভবনে বিদ্যুতের ক্যাপাসিটি বাড়ানো হচ্ছে। এর জন্য তিনদিন সময় দরকার বলে তাকে সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানিয়েছেন। যেহেতু ল্যাব তিনদিন বন্ধ রাখতে হচ্ছে, এই সুযোগে আরও কিছু কাজ সেরে ফেলার সিদ্ধান্ত হয়েছে। প্রায় এক মাস একটানা ল্যাব চলছে। ভাইরাস নিয়ে কাজ করা ল্যাব নির্দিষ্ট সময় পর পর জীবাণুমুক্ত (ডিকন্টামিনেট) করতে হয়। এখন সেটি করা হচ্ছে। পাশাপাশি পিসিআর মেশিনের পুনঃযাচাইও (ক্যালিব্রেশন) করা হচ্ছে। যবিপ্রবির পিসিআর মেশিনটির সরবরাহকারী 'ওভারসিজ মার্কেটিং কোম্পানি' নামে একটি প্রতিষ্ঠান। ইতোমধ্যে তাদের প্রকৌশলীরা এসে পুনঃযাচাইয়ের কাজ শুরু করেছেন। এছাড়া ল্যাবের একাংশে কিছু মেরামত কাজও করার দরকার ছিল। এই ফাঁকে সেটিও করে নেওয়া হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের নির্বাহী প্রকৌশলী হেলাল পাটোয়ারী জানান, বিশ্ববিদ্যালয়ে আগে থাকা ৮০০ কেভির সাব স্টেশনের পাশাপাশি একই ক্ষমতার অ্যাকাডেমিক ভবনের জন্য আরেকটি সাব স্টেশন বসানোর কাজ চলছে। আশা করা যায়, আগামীকাল নতুন সাব স্টেশন থেকে অ্যাকাডেমিক ভবনে বিদ্যুৎ সংযোগ দেওয়া যাবে।

ড. ইকবাল কবির জাহিদ জানান, সাময়িক বন্ধের বিষয়টি গত মঙ্গলবার সংশ্লিষ্ট জেলাগুলোর সিভিল সার্জনদের লিখিতভাবে জানানো হয়েছে। এসময় খুলনা বা অন্য কোনো ল্যাবে নমুনা পাঠাতে অনুরোধ করা হয়। সেই অনুযায়ী সিভিল সার্জনরা দরকারি ব্যবস্থা নিয়েছেন। তবে আগামী সোমবার ল্যাব চালু করার আশা প্রকাশ করেন তিনি। সেই ক্ষেত্রে মঙ্গলবার থেকে নমুনা পরীক্ষার ফলাফল জানানো সম্ভব হবে।

ঢাকাটাইমস/৪জুলাই/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :