কোর্টকে বিদায় জানালেন পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন শাটলার

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ জুলাই ২০২০, ২০:৫৪

দ্বিমত থাকলেও বিশেষজ্ঞদের চোখে সর্বকালের সেরা শাটলার তিনি। জোড়া অলিম্পিক সোনা, পাঁচবার বিশ্বচ্যাম্পিয়ন খেতাব। কী নেই তার বর্ণময় কেরিয়ারে। সেই লিন ড্যান আর কোর্টে নামবেন না আর কোনোদিন। ৩৬ বছর বয়সে অবসর ঘোষণা করলেন চিনা ব্যাডমিন্টন সুপারস্টার লিন ড্যান। শনিবার অবসর ঘোষণা করে চিনা শাটলার জানালেন, আমার ফিটনেস এবং চোট আমাকে আর লড়াই করতে দিচ্ছে না।

গতবছরই ব্যাডমিন্টন কোর্টকে বিদায় জানিয়েছিলেন ক্যারিয়ারে লিনের অন্যতম প্রতিদ্বন্দ্বী মালয়েশিয়ার শাটলার লি চং ওয়েই। কোর্টে লড়াই থাকলেও কোর্টের বাইরে দু’জনের বন্ধুত্ব ছিল ব্যাডমিন্টন মহলে সুবিদিত। লি বিদায় নেওয়ার পরের বছর কোর্ট থেকে সরে দাঁড়ালেন লিনও। সেইসঙ্গে আন্তর্জাতিক ব্যাডমিন্টনে শেষ হল এক সোনালী অধ্যায়। ২০১১ বিশ্বের প্রথম শাটলার হিসেবে লিন ‘সুপার গ্র্যান্ড স্ল্যাম’ জিতেছিলেন। অর্থাৎ ওই বছর ব্যাডমিন্টনের ন’টি মেজর খেতাবের সবক’টি নিজের দখলে নিয়েছিলেন চিনা শাটলার।

২০০৮ বেজিং এবং ২০১২ লন্ডন অলিম্পিকে সোনা জয়, পাঁচবার বিশ্বচ্যাম্পিয়ন খেতাব ছাড়াও এশিয়াডে পাঁচটি স্বর্ণপদক, জোড়া বিশ্বকাপ সোনা। লিনের সাফল্যের খতিয়ান অনেক লম্বা। ব্যাডমিন্টন মহলে ‘সুপার ড্যান’ নামে পরিচিত এই চিনা শাটলার দীর্ঘদিন যাবৎ র‍্যাংকিং’য়ে শীর্ষস্থান ধরে রেখেছিলেন। সাম্প্রতিক সময়ে র‍্যাংকিং’য়ে অনেকটা পিছিয়ে পড়লেও ২০২০ টোকিও অলিম্পিকে অংশগ্রহণ করার ব্যাপারে বদ্ধপরিকর ছিলেন তিনি। কিন্তু করোনার জেরে টোকিও অলিম্পিক পিছিয়ে যাওয়ায় সেই ইচ্ছে অপূর্ণ রেখেই কোর্টকে বিদায় জানালেন লিন।

বিদায়ী বার্তায় লিন জানিয়েছেন, ‘আমি আমার সমস্ত সাফল্য প্রাণের খেলাকে উৎসর্গ করলাম। ক্যারিয়ারে চড়াই-উতরাইয়ে আমি সবসময় আমার পরিবার, কোচ এবং সতীর্থদের পাশে পেয়েছি। কিন্তু সম্প্রতি আমার ফিটনেস আমার চোট আমার সতীর্থদের সঙ্গে লড়াইয়ের পথে বাধা হয়ে দাঁড়াচ্ছিল।’

লি চং ওয়েই’য়ের সঙ্গে লিন ড্যানের প্রতিদ্বন্দ্বীতাকে ব্যাডমিন্টন ইতিহাসে ‘গ্রেটেস্ট অফ অল টাইম’ আখ্যা দেওয়া হয়। এক দশকেরও বেশি সময় ধরে লি-লিনের প্রতিদ্বন্দ্বীতার সাক্ষী থেকেছেন ব্যাডমিন্টন অনুরাগীরা। মুখোমুখি সাক্ষাতে যদিও পাল্লা ভারি সেই লিনের দিকেই। ৪০ বারের সাক্ষাতে ২৮ বার জয়ী হয়েছেন লিন।

(ঢাকাটাইমস/০৪ জুলাই/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :