৯৯ স্থাপনায় এডিসের লার্ভা, জরিমানা তিন লাখ

প্রকাশ | ০৫ জুলাই ২০২০, ১৭:৫৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

ডেঙ্গু দমনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) বিশেষ পরিচ্ছন্নতা অভিযান বা চিরুনি অভিযানের দ্বিতীয় পর্যায়ের দ্বিতীয় দিনে ৯৯টি স্থাপনায় এডিস মশার লার্ভা শনাক্ত হয়েছে। এসময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এসব স্থাপনা মালিকদের জরিমানা করে ডিএনসিসি। জরিমানা আদায় হয়েছে প্রায় তিন লাখ টাকা।

রবিবার সকাল ১০টা থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৫৪টি ওয়ার্ডে একযোগে বিশেষ এই পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হয়েছে। গতকাল থেকে শুরু হয়ে অভিযানটি ১০ দিনব্যাপী চলবে।

অভিযানে করপোরেশনের ১৩ হাজার ২৯৯টি বাড়ি, স্থাপনা, নির্মাণাধীন ভবন ইত্যাদি পরিদর্শন করে মোট ৯৯টিতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। এছাড়া সাত হাজার ৭৯৪টি স্থাপনায় এডিস মশা বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া গেছে বলে জানিয়েছে নগর কর্তৃপক্ষ। এ সময়ে ১৮টি মামলায় ভবন মালিকদের মোট দুই লাখ ৯৭ হাজার ৯০০ টাকা জরিমানা করা হয়েছে।

এর আগে, প্রথম পর্যায়ের গত ৬ জুন থেকে ১৫ জুন পর্যন্ত ১০ দিনব্যাপী চিরুনি অভিযান পরিচালিত হয়। এসময় ডিএনসিসির ৫৪টি ওয়ার্ডে মোট এক লাখ ৩৪ হাজার ১৩৫টি বাড়ি, স্থাপনা, নির্মাণাধীন ভবন পরিদর্শন করে মোট এক হাজার ৬০১টিতে এডিস মশার লার্ভা এবং ৮৯ হাজার ৬২৬টি বাড়ি ও স্থাপনায় এডিস মশা বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া যায়। এসময়ে মোট ২১ লাখ ৮৫ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করে নগর কর্তৃপক্ষ।

(ঢাকাটাইমস/০৫জুলাই/কারই/জেবি)