বাংলাদেশ দূতাবাসের কাছে জিজ্ঞাসা

ড. আসিফ নজরুল
 | প্রকাশিত : ০৫ জুলাই ২০২০, ১৯:১৪

বাংলাদেশের ২৬ জন মানুষকে প্রায় ২ মাস আটকে রাখা হয়েছে ভারতে। ভারতের পুলিশের অভিযোগ তার নাকি ভ্রমন ভিসা নিয়ে অবৈধভাবে কাজ করছিলেন সেখানে।

আমরা জানতে চাই, বাংলাদেশে যে অসংখ্য ভারতীয় (অভিযোগমতে কয়েক লক্ষ) কাজ করছেন, তাদের কতোজন বৈধভাবে অনুমতি নিয়ে করছেন? তাদের বিষয়ে কি ব্যবস্থা নিচ্ছে সরকার? ভারতে আটকে পড়া ২৬ জনের বিষয়ে সেখানে বাংলাদেশের দূতাবাস কি সহায়তা করছে সেটাও জানতে চাই। দূতাবাস চলে জনগণের করের টাকায়। জনগণের কেউ বিপদে পড়লে তার দায়িত্ব হচ্ছে আইনানুগভাবে সহায়তা করা।

২৪ মে প্রথম আলোতে নাহিদ হাসানের লেখায় পড়েছিলাম বাংলাদেশ ডেপুটি হাইকমিশনকে লেখা এক চিঠিতে পশ্চিম বঙ্গের মানবাধিকার কর্মী কিরীটি রায় বলেছিলেন, “সম্পূর্ণ অন্যায়ভাবে ২৬ জন বাংলাদেশিকে অপরাধী হিসেবে অভিযুক্ত করা হয়েছে। করোনা মহামারির জন্য লকডাউন চালু থাকায় তাঁরা ইচ্ছা থাকা সত্ত্বেও কোনো যানবাহন পাননি। ফলে লকডাউনের শিকার হয়ে তাঁদের ভারতেই আটকে থাকতে হয়েছিল।”

প্রশ্ন করছি, বাংলাদেশের দূতাবাস কি করেছে এটি জানার পর? একই সাথে দাবি করছি বাংলাদেশে সকল বিদেশির চাকরির আবশ্যকতা রিভিউ করা হোক। করোনা পরিস্থিতিতে আমাদের বেকার সমস্যা আরো প্রকট আকার ধারন করছে। আমাদের লোক থাকতে বিদেশিরা কেন কাজ করবে এখানে গণহারে?

এদেশে বিদেশিরা কাজ পাবে শুধুমাত্র যোগ্য বাংলাদেশি না থাকলে এবং উপযুক্ত অনুমতি নিয়ে। সারা বিশ্বে এটা নিয়ম। আমাদেরও তা করতে হবে। কারণ আমরাও একটা স্বাধীন দেশ।

লেখক: শিক্ষক

ঢাকাটাইমস/৫জুলাই/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :