জবির সাংস্কৃতিক সংগঠন উচ্ছেদে প্রতিবাদ

জবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ জুলাই ২০২০, ২৩:০৫

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) অবকাশ ভবনের ২য় ও ৩য় তলার সংগঠনসমূহের অফিস কক্ষ সরিয়ে মেডিকেল সেন্টার সম্প্রসারণে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো।

রবিবার এক যুক্ত বিবৃতিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন সিদ্ধান্তের প্রতিবাদ জানান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ক্রিয়াশীল সকল সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

নেতৃবৃন্দ বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাসেবার মান বৃদ্ধিতে মেডিকেল সেন্টার সম্প্রসারণ ও একটি অত্যাধুনিক ল্যাবরেটরি স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করেছেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীদের চিকিৎসাসেবার মান বৃদ্ধির এ সিদ্ধান্তকে সাধুবাদ জানাই। কিন্তু মেডিকেল সেন্টার ও ল্যাবরেটরি স্থাপনের জায়গা নির্ধারণে যে সিদ্ধান্ত নেয়া হয়েছে, তাতে আমাদের আপত্তি রয়েছে। ঐতিহ্যবাহী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অবকাশ ভবনে প্রায় অর্ধশত বছর ধরে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের কার্যক্রম চালিয়ে আসছে। সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনগুলো বিশ্ববিদ্যালয়ের প্রাণ। যা সহশিক্ষা কার্যক্রমসহ বিশ্ববিদ্যালয় ও জাতীয় সংকটে বৃহৎ ভূমিকা রেখে আসছে। এমতাবস্থায় ক্রিয়াশীল সংগঠনের অফিস কক্ষ উচ্ছেদ করে সেখানে মেডিকেল সেন্টার স্থাপনের কোন যৌক্তিকতা নেই। একই সাথে বিশ্ববিদ্যালয় প্রশাসন এরূপ সিদ্ধান্ত গ্রহণের পূর্বে কোনো সংগঠনের সাথে বিন্দুমাত্র আলোচনা না করে প্রজ্ঞাপন জারির তৃতীয় দিন অতিবাহিত হওয়ার পরেও কোনো সংগঠনকে প্রজ্ঞাপনের কপি বা কোনো অফিসিয়াল নোটিশ না দিয়ে সংগঠনের কর্মীদের অনুপস্থিতিতে রুম স্থানান্তরের সিদ্ধান্তের বিরুদ্ধে আমরা তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করছি।

নেতৃবৃন্দ আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিকিৎসাসেবার মান বৃদ্ধিতে বিশ্ববিদ্যালয়ের নতুন ভবনের কাজ দ্রুত শেষ করে বর্তমান মেডিকেল সেন্টারটির পাশে অবস্থিত প্রশাসনিক অফিস স্থানান্তর করে সেখানে মেডিকেল সেন্টার সম্প্রসারিত করা যেতে পারে অথবা বিশ্ববিদ্যালয়ের রফিক ভবনের বিভাগসমূহ নতুন ভবনে স্থানান্তর করে সেখানে মেডিকেল সেন্টারটি স্থানান্তর করা যেতে পারে। এতে করে বিশ্ববিদ্যালয়ের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসমূহ তাদের কার্যক্রম চালাতে পারবে। এতে করে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের উন্নয়ন ও সেবার মানও বৃদ্ধি পাবে।

বিবৃতিতে উল্লেখ্য সংগঠনগুলো হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্র, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সায়েন্স ফিকশন সোসাইটি, উদীচী- জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদ, মুক্তমঞ্চ পরিষদ-জগন্নাথ বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় রঙ্গভূমি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় বিএনসিসি ক্যন্টিনজেন্ট, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় রেন্জার ইউনিট।

(ঢাকাটাইমস/৫জুলাই/আইএইচ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

জবিতে অবন্তিকার আত্মহত্যার ঘটনায় মহিলা পরিষদের প্রতিবাদ সমাবেশ

অবন্তিকার আত্মহত্যা: এবার প্রশাসনকে লাল কার্ড দেখালো শিক্ষার্থীরা

চবি উপাচার্য হলেন অধ্যাপক আবু তাহের

জবি শিক্ষার্থী মীমের অভিযোগের তদন্ত চলছে: ডিবি প্রধান

স্বামীর সঙ্গে মনোমালিন্যে ববি ছাত্রীর আত্মহত্যা

দাবি না মানায় সাত দিনের ক্লাস বর্জন কুবি শিক্ষক সমিতির

বিশ্ববিদ্যালয়ে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের আহ্বান ইউজিসি চেয়ারম্যানের

নতুন রূপে সোহরাওয়ার্দী কলেজ কেন্দ্রিয় লাইব্রেরি

জাপানের সুমিতমো করপোরেশন বৃত্তি পেলেন ঢাবির ৪০ শিক্ষার্থী

অবন্তিকার আত্মহত্যায় জড়িতদের শাস্তির দাবিতে জবিতে মানববন্ধন 

এই বিভাগের সব খবর

শিরোনাম :