বিনা অপরাধে চার মাস কারাগারে!

প্রকাশ | ০৭ জুলাই ২০২০, ০০:২৮

বাগেরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস

প্রকৃত অপরাধীর সঙ্গে নাম ও ঠিকানায় মিল থাকায় বিনা অপরাধে চার মাস সাজা খেটেছেন আব্দুস সালাম ঢালী (৫৮) নামে এক ব্যক্তি। অবশেষে সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় বাগেরহাট জেলা কারাগার থেকে তিনি মুক্তি পেয়েছেন।

এর আগে বিকেলে বাগেরহাটের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট  (ভার্চুয়াল) আদালত-৩ এর বিচারক তন্ময় গাইন ভার্চুয়াল শুনানিতে নিরপরাধ সালাম ঢালীকে মুক্তির আদেশ দেন। একই সঙ্গে বিচারক খুলনার সোনাডাঙ্গা থানার এসআই সঞ্জিত কুমার মন্ডলকে নিয়মিত আদালত চালু হওয়ার সাত কার্যদিবসের মধ্যে স্বশরীরে আদালতে হাজির হয়ে কেন আব্দুস সালাম ঢালীকে গ্রেপ্তার করা হয়েছিল তার কারণ দর্শানোর নির্দেশ দেন।

খুলনার সোনাডাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মমতাজুল হক জানান, ২০০৫ সালে ৩ সেপ্টম্বর বাগেরহাটের মোংলা থানার ইলেকট্রনিক্স সামগ্রী চুরির একটি মামলায় ২০০৯ সালের ৩০ জুলাই আব্দুস সালাম নামে এক ব্যক্তির দুই বছরের সাজা হয়। পলাতক ওই সাজাপ্রাপ্ত আসামীর বিরুদ্ধে আদালত গ্রেপ্তারি পরোয়ানা জারি করলে গত ১১ মার্চ আসামী নিজের নাম বাবার নাম এবং ঠিকানায় মিল থাকায় ভুল করে খুলনা নগরীর শেখপাড়া এলাকার মফিজ উদ্দিন ঢালীর ছেলে মো. আব্দুস সালাম ঢালীকে গ্রেপ্তার করে পুলিশ। প্রকৃত আসামি হচ্ছে খুলনার শেখপাড়া মেইন রোডের প্রয়াত শফিজ উদ্দিনের ছেলে মো. আবদুস সালাম।

তিনি আরও জানান, গত বৃহস্পতিবার সোনাডাঙ্গা থানার এস আই সঞ্জিত কুমার মন্ডল বাগেরহাটের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ভুল করে নিরপরাধ ব্যক্তিকে গ্রেপ্তার করার জন্য ক্ষমা প্রার্থনা করেন। নিরপরাধ সালামকে মুক্তিদান ও প্রকৃত অপরাধী সালামকে গ্রেপ্তার করতে পুনরায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করার জন্য আদালতে কাছে আবেদন করেন। গত প্রায় ৪ মাস ধরে সালাম ঢালী বাগেরহাট জেলা কারাগারে আটক ছিলেন। আদালত ভার্চুয়াল শুনানি করে আজ তাকে মুক্তির আদেশ দিয়েছেন এবং পুলিশ কর্মকর্তা এস আই সঞ্জিত কুমার মন্ডলকে নিয়মিত আদালত চালু হওয়ার ৭ কার্যদিবসের মধ্যে স্বশরীরে আদালতে হাজির হয়ে কেন মো. আব্দুস সালাম ঢালীকে গ্রেপ্তার করা হয়েছিল তার কারণ দর্শাতে আদেশ দিয়েছেন।

বাগেরহাট কারাগারের জেলার এস এম মহিউদ্দিন হায়দার বলেন, প্রায় চার মাস কারাগারে আটক থাকা আব্দুস সালাম ঢালীর মুক্তির আদালতের আদেশের কপি হাতে পেয়েছি। সোমবার সন্ধ্যায় সাড়ে ছয়টায় তাকে মুক্তি দেয়া হয়েছে।

মুক্তি পেয়ে আব্দুস সালাম ঢালী বাগেরহাট কারাফটকে সাংবাদিকদের বলেন, নাম ঠিকানায় মিল থাকায় পুলিশ আমাকে গ্রেপ্তার করে। আমি নিরাপরাধী। আমি পেশায় একজন মুদি দোকানি। বিনা অপরাধে আমাকে চার মাস জেল খাটতে হল। আমাকে সামাজিকভাবে হেয় যারা করল তাদের আমি বিচার চাই এবং আমি সরকারের কাছে ক্ষতিপূরণ দাবি করছি।

(ঢাকাটাইমস/৭জুলাই/কেএম)